বাসস ক্রীড়া-৫ : পিছিয়ে পড়েও পিএসজির বিপক্ষে মোনাকোর বিস্ময়কর জয়

104

বাসস ক্রীড়া-৫
ফুটবল-লিগ ওয়ান
পিছিয়ে পড়েও পিএসজির বিপক্ষে মোনাকোর বিস্ময়কর জয়
প্যারিস, ২১ নভেম্বর, ২০২০ (বাসস) : দুই গোলে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত চেজে ফ্যাব্রেগাসের পেনাল্টিতে পিএসজির বিপক্ষে লিগ ওয়ানে ৩-২ ব্যবধানে দারুন এক জয় নিয়ে মাঠ ছেড়েছে মোনাকো। বর্তমান চ্যাম্পিয়নদের হয়ে দুটি গোলই করেছেন কিলিয়ান এমবাপ্পে।
সাবেক ক্লাবের বিপক্ষে প্রথমার্ধেই দুটি গোল দেন এমবাপ্পে। এর মধ্যে দ্বিতীয় গোলটি দিয়েছেন স্পট কিক থেকে। এ নিয়ে পিএসজির হয়ে ক্যারিয়ারের ৯৯তম গোল করলেন এই তরুণ ফরোয়ার্ড। ৩৭ মিনিটে এমবাপ্পের দুই গোলে পিএসজি যখন ২-০ ব্যবধানে এগিয়ে গিয়েছিল তখন মনে হচ্ছিল লিগে টানা নবম জয় তুলে নিতে সঠিক পথেই রয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। কিন্তু ২৮ বছর বয়সী জার্মান জাতীয় দলের এ্যাটাকার কেভিন ভোলান্ড হঠাৎ করেই ম্যাচের চেহারা পাল্টে দেন। দ্বিথীয়ার্ধের ৬৫ মিনিটের মধ্যে তার জোড়া গোলে সমতা ফেরায় স্বাগতিকরা। ৮৪ মিনিটে ফ্যাব্রেগাস ১২ গজ দুর থেকে বল জালে জড়িয়ে মোনাকোকে দারুন এক জয় উপহার দেন। গুরুত্বপূর্ণ এই পেনাল্টির পিছনের খলনায়ক পিএসজি’র ফরাসি ডিফেন্ডার আবদু ডিয়ালো লাল কার্ড পেলে বাকিটা সময় ১০ জন নিয়ে খেলতে হয়েছে সফরকারীদের। একজন কম নিয়ে খেলে আর ম্যাচে ফিরতে পারেনি থমাস টাচেলের দল।
পরাজয় সত্তেও ১১ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে মোনাকোর থেকে চার পয়েন্ট এগিয়ে লিগ টেবিলের শীর্ষস্থানটি ধরে রেখেছে পিএসজি। কিন্তু আগামী সপ্তাহে আরবি লিপজিগের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের গুরুত্বপূর্ণ ম্যাচের আগে এই পরাজয়ে কিছুটা হলেও পিছিয়ে থাকবে পিএসজি।
প্রথমার্ধে এমবাপ্পে ও মোয়েস কিনের গোল বাতিলের সিদ্ধান্তে অনেকটা হতাশ পিএসজি বস টাচেল বলেছেন, ‘আমি যতটা না রাগান্তিত তার থেকেও বেশী বিস্মিত। দুই অর্ধে সম্পূর্ণ ভিন্ন দুটি দল আমি দেখেছি। প্রথমার্ধে পুরো ম্যাচের নিয়ন্ত্রন আমাদের কাছেই ছিল। এরপর দ্বিতীয়ার্ধে আমরা দাঁড়াতেই পারিনি। আমি শুধুমাত্র বলবো এই পরাজয়ের দায়ভার আমাদের সকলের।’
দারুন এই জয়ে নিকো কোভিচের মোনাকো লিগ টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে। বায়ার্নের সাবেক কোচ কোভাচ বলেছেন, ‘দুই গোলে পিচিয়ে থেকে ৩-২ গোলে জয়ী হয়ে মাঠ ছাড়াটা সত্যিই বিশেষ কিছু। কিন্তু আমি এই জয় নিয়ে খুব বেশী উচ্ছসিত হতে চাইনা। এখনই আমরা বলতে পারবো না সব কাজ শেষ হয়ে গেছে। তবে এটা একটি বড় জয়, এর থেকে বেশী কিছু নয়।’
এবারের মৌসুমে ইনজুরি ও নিষেধাজ্ঞার কারনে পিএসজি শুরু থেকেই বেশ দু:শ্চিন্তায় রয়েছে। ফিটনেস সমস্যার কারনে গত সপ্তাহে ব্রাজিলের দুটি বিশ^কাপ বাছাইপর্বের ম্যাচে অনুপস্থিত থাকার পর কাল পিএসজির হয়ে মাঠ বদলী খেলোয়াড় হিসেবে ৬০ মিনিটে মাঠে নেমেছিলেন নেইমার। হ্যামস্ট্রিং ইনজুরির কারনে আন্তর্জাতিক বিরতিতে ফ্রান্সের হয়ে এমবাপ্পেও দুটি ম্যাচ খেলতে পারেননি। সাবেক ক্লাব মোনাকোর হয়ে এমবাপ্পে ২০১৭ সালে লিগ ওয়ানের শিরোপা জিতেছিলেন। ২৫ মিনিটে এ্যাঞ্জেল ডি মারিয়ার সহায়তায় পিএসজিকে এগিয়ে দেন এমবাপ্পে। ইউসুফ ফোফানহার বিপক্ষে রাফিনহার আদায় করা পেনাল্টি থেকে ৩৭ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন এমবাপ্পে। ২০১৭/১৭ মৌসুমে ১৮০ মিলিয়ন ইউরোতে মোনাকো থেকে এিসজিতে আসার পর এনিয়ে ক্লাবের হয়ে ৯৯তম গোল করলেন এই ফরাসি তরুন। এনিয়ে মৌসুমে তার গোলসংখ্যা দাঁড়ালো ৯। বিরতির আগে তার একটি গোল অফ-সাইডের কারনে বাতিল হয়ে যায়।
করোনার কারনে কাল মোনাকোতে ছিলেন না দলের নির্ভরযোগ্য ফরাসি স্ট্রাইকার উইসাম বেন ইয়েডার। কিন্তু উইমাসের অনুপস্থিতি কাল সতীর্থরা বুঝতেই দেয়নি। দ্বিতীয়ার্ধ শুরুর সাত মিনিটের মধ্য জেলসন মার্টিনর্সের সহায়তায় ভোলান্ড এক গোল পরিশোধ করেন। ফ্যাব্রেগাসের ক্রসে ৬৫ মিনিটে মোনাকোকে সমতায় ফেরান ভোলান্ড। ৮৪ মিনিটে পিএসজি গোলরক্ষক কেইলর নাভাসকে পরাস্ত করতে কোন ভুল করেননি ফ্যাব্রেগাস। ২০১১ সালের পর এই প্রথম লিগে দুই গোলে এগিয়ে থেকে পরাজয়ের তিক্ত স্বাদ পেল পিএসজি।
এর আগে দিনের শুরুতে বর্দোর কাছে ঘরের মাঠ ১-০ গোলে পরাজিত হয়েছেন রেনে।
বাসস/নীহা/১৫৩০/স্বব