বাসস দেশ-৮ : বঙ্গবন্ধুর প্রতিটি কাজের অনুপ্রেরণার উৎস ছিলেন বঙ্গমাতা বেগম মুজিব : খাদ্যমন্ত্রী

139

বাসস দেশ-৮
খাদ্যমন্ত্রী-আলোচনা-বঙ্গমাতা
বঙ্গবন্ধুর প্রতিটি কাজের অনুপ্রেরণার উৎস ছিলেন বঙ্গমাতা বেগম মুজিব : খাদ্যমন্ত্রী
ঢাকা, ৮ আগস্ট, ২০১৮ (বাসস) : খাদ্যমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিটি কাজেই অনুপ্রেরণার উৎস ছিলেন বঙ্গমাতা বেগম মুজিব।
তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এর জনগণের মুজিব ভাই, বঙ্গবন্ধু এবং জাতির পিতা হয়ে ওঠার পেছনে সম্পূর্ণ অবদান ছিল বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের।’
‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৮৮ তম জন্মদিন’ উপলক্ষে আজ বুধবার বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। অরুণ সরকার রানার সঞ্চালনায় এবং চিত্ত রঞ্জন দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, অভিনেত্রী অরুনা বিশ্বাস, কন্ঠ শিল্পী এস.ডি. রুবেল প্রমুখ।
এ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, ‘আগরতলা ষড়যন্ত্র মামলায় যখন বঙ্গবন্ধুর প্যারোলে মুক্তির বিষয় নিয়ে কথাবার্তা চলছিল তখন এই ময়ীয়সী নারী ঘৃণাভরে তা প্রত্যাখ্যান করেন।এভাবে বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে অনেক বিষয়ে তিনি দূরদৃষ্টিসম্পন্ন সিদ্ধান্ত নিতেন, যা ছিল সময়োপযোগী।’
স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের সাম্প্রতিক আন্দোলনের বিষয় নিয়ে তিনি বলেন, প্রথম ও দ্বিতীয়দিন আন্দোলনে আমরাও সমর্থন করেছিলাম। কিন্তু শিক্ষার্থীদের এই আন্দোলনকে বিএনপি-জামায়াত জোট ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করে। তারা ব্যর্থ হয়েছে।
সতর্ক করে দিয়ে তিনি বলেন, ‘সরকার এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যথেষ্ট ধৈর্য্যরে পরিচয় দিয়েছে। তবে ভবিষ্যতে একই ভুল করলে আর ধৈর্য্য ধরা হবেনা।’
ড. হাসান মাহমুদ বলেন, আগস্ট মাস আসলেই আওয়ামী লীগের বিরুদ্ধে নতুন-নতুন ষড়যন্ত্র করা হয়। ২১ শে আগস্ট গ্রেনেড হামলা, ১৭ আগস্ট একযোগে সারাদেশে বোমা হামলা-এসবই ষড়যন্ত্রের অংশ ছিল।
তিনি বলেন, ‘ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করা হয়েছে। অচিরেই তাদের আইনের আওতায় আনা হবে।’
বাসস/সবি/এমকে/১৬৩৫/কেজিএ