বাসস দেশ-৫ : চট্টগ্রামে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত ১৪৫, সুস্থ ৩৭৪ জন

105

বাসস দেশ-৫
চট্টগ্রাম-করোনা
চট্টগ্রামে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত ১৪৫, সুস্থ ৩৭৪ জন
চট্টগ্রাম, ২১ নভেম্বর, ২০২০ (বাসস) : চট্টগ্রামে গত ২৪ ঘন্টায় (আজ সকাল ৮টা পর্যন্ত) ১৪৫ জন করোনাক্রান্ত ও ৩৭৪ জন সুস্থ হয়েছেন। সংক্রমণের হার ১৩ দশমিক ৫৯ শতাংশ এবং করোনা রোগীর মধ্যে একজনের মৃত্যু হয়েছে।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে বলা হয়, নগরীর ছয়টি ও কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে শুক্রবার চট্টগ্রামের ১ হাজার ৬৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন শনাক্ত ১৪৫ জনের মধ্যে শহরের বাসিন্দা ১২১ জন ও আট উপজেলার ২৪ জন। এর মধ্যে ফটিকছড়িতে সর্বোচ্চ ১০ জন, হাটহাজারী, রাঙ্গুনিয়া ও পটিয়ায় ৩ জন করে, লোহাগাড়ায় ২ জন এবং মিরসরাই, রাউজান ও চন্দনাইশে ১ জন করে রয়েছেন। জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ২৩ হাজার ৫৬৪ জন। যাতে শহরের বাসিন্দা ১৭ হাজার ৫৯৪ ও গ্রামের ৫ হাজার ৯৭০ জন।
শুক্রবার করোনাক্রান্ত এক রোগীর মৃত্যু হয়। ফলে মৃতের সংখ্যা বেড়ে এখন ৩১৩ জন। এতে শহরের বাসিন্দা ২১৯ জন ও বিভিন্ন উপজেলার ৯৪ জন। সুস্থতার ছাড়পত্র পেয়েছেন নতুন ৩৭৪ জন। ফলে মোট আরোগ্য লাভকারীর সংখ্যা ১৮ হাজার ৬৭৪ জনে উন্নীত হয়েছে। এর মধ্যে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৩ হাজার ৪০৯ জন এবং হোম আইসোলেশনে ১৫ হাজার ২৬৫ জন। হোম কোয়ারেন্টাইন বা আইসোলেশনে গতকাল যুক্ত হন ৩০ জন, ছাড়পত্র নেন ২০ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন ১ হাজার ১৮২ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, শুক্রবার সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে। এখানে ৪৮০ জনের নমুনা পরীক্ষায় ২০ জন করোনার জীবাণুবাহক পাওয়া যায়। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৩৮১ জনের নমুনার মধ্যে ৬৬ জন করোনাক্রান্ত শনাক্ত হন। চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ে ১০০ জনের নমুনায় ২৩ জন ভাইরাসবাহক চিহ্নিত হন।
বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি ইম্পেরিয়াল হাসপাতালে ৪৫ টি নমুনা পরীক্ষা করে ১৪ টি, শেভরনে ৪৩টি নমুনার মধ্যে ১৭ টি এবং মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১৪টি নমুনায় ৫ টিতে ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। চট্টগ্রামের ৪ জনের নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হলে পরীক্ষায় সবগুলোরই রিপোর্ট নেগেটিভ আসে।
তবে, ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাব ও আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএলে এদিন করোনার কোনো নমুনা পরীক্ষা হয়নি।
ল্যাবভিত্তিক রিপোর্ট পর্যবেক্ষণে দেখা যায়, গত ২৪ ঘণ্টার সংক্রমণ হার ছিল বিআইটিআইডি’তে ৪ দশমিক ১৬ শতাংশ, চমেকে ১৭ দশমিক ৩২, চবি’তে ২৩, ইম্পেরিয়ালে ৩১ দশমিক ১১, শেভরনে ৩৯ দশশিক ৫৩ শতাংশ এবং মা ও শিশু হাসপাতালে ৩৫ দশমিক ৭১ শতাংশ।
বাসস/জিই/কেএস/কেসি/১৪১৫/-অমি