বাসস দেশ-২৫ : কুমার গাঁও বিদ্যুৎ কেন্দ্রে দুর্ঘটনা : সিলেটের ৭৫ ভাগ এলাকায় বিদ্যুৎ সরবরাহ চালু

185

বাসস দেশ-২৫
সিলেট-বিদ্যুৎ
কুমার গাঁও বিদ্যুৎ কেন্দ্রে দুর্ঘটনা : সিলেটের ৭৫ ভাগ এলাকায় বিদ্যুৎ সরবরাহ চালু
সিলেট, ১৯ নভেম্বর, ২০২০ (বাসস) : সিলেট কুমারগাঁওয়ের বিদ্যুৎ গ্রীডে আগুনের ঘটনায় ক্ষতিগ্রস্ত বিদ্যুৎ উপকেন্দ্রের জরুরী সংস্কার ও মেরামত করা হয়েছে। এর মাধ্যমে সিলেট মহানগর, জেলা ও আশপাশ জেলার বিভিন্ন উপজেলায় প্রায় ৭৫ ভাগ সরবরাহ লাইন সচল হয়েছে।
এরফলে সিলেট মহানগর, জেলা ও আশপাশ জেলার বিভিন্ন উপজেলা প্রায় ৩২ থেকে ৪৮ ঘন্টা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকার পর আজ বিকেল ৫ টা পর্যন্ত পুনরায় সংযোগ স্থাপন করা সম্ভব হয়েছে। বাকি সংযোগ দিতে যতদ্রুত সম্ভব চেষ্টা চালাচ্ছে সংশ্লিষ্টরা।
বিদ্যুৎ উন্নয়ন ও বিতরণ বিভাগ সিলেটের প্রধান প্রকৌশলী খন্দকার মোকাম্মেল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বাসস’কে বলেন, ‘অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত যন্ত্রপাতি মেরামত ও পুনঃস্থাপন শেষে বুধবার সন্ধ্যা থেকে আমরা সীমিত আকারে বিদ্যুৎ সবরাহ শুরু করেছি। এখনও আমাদের কয়েক শতাধিক কর্মী গ্রিড লাইনে মেরামত কাজ করছেন। দুর্ঘটনার পর থেকে টানা দুইদিন ধরে কাজ করে যাচ্ছেন সবাই।’ আজ বৃহস্পতিবার রাত কিংবা আগামী কাল শুক্রবার এর মধ্যে বাকী এলাকায় বিদ্যুৎ ব্যবস্থা পুরো সচল করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
মঙ্গলবার সকাল সোয়া ১১ টার দিকে সিলেটের কুমার গাঁও বিদ্যুৎ গ্রীডে আগুন লাগার পর বিদ্যুতবিহীন হয়ে পড়ে সিলেট মহানগর সহ বিভাগের বেশ কয়েকটি অঞ্চল। এরপর আগুনে ক্ষতিগ্রস্ত বিদ্যুৎ কেন্দ্রে প্রায় ৪ শতাধিক কর্মী টানা ২৪ ঘন্টা কাজ করার পর বুধবার সন্ধ্যায় সিলেট নগরীর কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা হয়। পরে রাতে নগরী ও আশপাশ আরো কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা হয়।
এদিকে দীর্ঘ সময় বিদ্যুৎ না থাকায় নগরীর বিভিন্ন এলাকায় পানির সংকট হয়। বিশেষ করে সিলেট নগরে বাসা-বাড়িতে দেখা দিয়েছে পানির সংকট। প্রয়োজন মিটাতে লোকজন বালতি, ড্রাম কিংবা কলসি নিয়ে ছুটে চলছেন পানির সন্ধানে। যেখানে টিউবওয়েল আছে সেখানেই ভিড় করছেন মানুষ।
প্রসঙ্গত, মঙ্গলবার সকালে ১১ টা ২০ মিনিটের দিকে সিলেটের কুমারগাঁও বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে পুরো সিলেট বিভাগের বেশিরভাগ এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এরপর ফায়ার সার্ভিসের ৭ টি ইউনিটের প্রায় ১ ঘণ্টা চেষ্টার পর দুপুর সোয়া ১২ টায় আগুন নিয়ন্ত্রণে আসে।
বাসস/এমএ/কেসি/১৯৪৭/-এমএন