দেশে নিরাপদ স্যানিটেশন নিশ্চিতে উন্নয়ন সহযোগি সংস্থাগুলোর সহায়তা প্রয়োজন : এলজিআরডি মন্ত্রী

249

ঢাকা, ১৯ নভেম্বর, ২০২০ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ২০৩০ সালের মধ্যে সারাদেশে সকলের জন্য নিরাপদ স্যানিটেশন ব্যবস্থাপনা নিশ্চিত করতে উন্নয়ন সহযোগি সংস্থা ও অংশীজনদের সমন্বিত সহযোগিতা প্রয়োজন।
আজ মন্ত্রণালয় থেকে অনলাইনে বিল এন্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহযোগিতায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে স্থাপিত সিটিওয়াইড ইনক্লুসিভ স্যানিটেশন (সিডব্লিউআইএস) ও এফএসএম সাপোর্ট সেলের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত উন্নয়ন সহযোগি ও সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের অংশগ্রহণে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ ও গ্লোবাল গ্রোথ এন্ড অপরচুনিটি অব দ্য বিল এন্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশনের প্রেসিডেন্ট রজার বরিস।
এতে স্বাগত বক্তব্য দেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান।
সকল উন্নয়ন সহযোগি প্রতিষ্ঠানের কারিগরি, আর্থিক তথা সার্বিক সহায়তার জন্য ধন্যবাদ জানিয়ে তাজুল ইসলাম বলেন, বাণিজ্যিকভাবে সৃষ্ট দূষণ ও আবর্জনা মোকাবেলা এবং এসডিজি ২০৩০ ও রূপকল্প ২০৪১ লক্ষ্যমাত্রা বাস্তবায়নকে সামনে রেখে সরকার নিবিড়ভাবে কাজ করছে।
তিনি বলেন, উন্নয়ন সহযোগিদের আরো আর্থিক ও কারিগরি সহায়তা পেলে সুষ্ঠুভাবে এই কাজ সম্পন্ন করা সহজ হবে।
মন্ত্রী বলেন, দেশের মানুষের অর্থনৈতিক পরিবর্তন ও জীবনযাত্রার মান উন্নয়নে আবাসিক ও বাণিজ্যিকভাবে সৃষ্ঠ কঠিন ও তরল বর্জ্য ব্যবস্থাপনা জরুরী হয়ে পড়েছে। এ সময় তিনি কঠিন ও মানববর্জ্য ব্যবস্থাপনায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নেয়া নানা কার্যক্রমের প্রশংসা করেন।
বিল এন্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশনের সিডব্লিউআইএস-এফএসএম সাপোর্ট সেলের স্থাপনসহ পরিচালনায় সার্বিক সহযোগিতার জন্য ফাউন্ডেশনকে বিশেষভাবে ধন্যবাদ জানান মন্ত্রী।
কঠিন ও মানববর্জ্য ব্যবস্থাপনার জন্য কার্যকরি পরিকল্পনা গ্রহণ, উন্নয়ন প্রকল্প প্রণয়ন, অংশীজনদের সক্ষমতা ও জনসচেতনতা বৃদ্ধিসহ পরীবিক্ষণ ও মূল্যায়ন কার্যক্রম বাস্তবায়নে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে এই সেল সার্বিক সহযোগিতা করবে।