বাসস দেশ-১৬ : মুজিববর্ষ উপলক্ষে ‘বঙ্গবন্ধু মডেল ভিলেজ’ প্রকল্প গ্রহণ

110

বাসস দেশ-১৬
মুজিববর্ষ-সমবায়
মুজিববর্ষ উপলক্ষে ‘বঙ্গবন্ধু মডেল ভিলেজ’ প্রকল্প গ্রহণ
ঢাকা, ১৯ নভেম্বর, ২০২০ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে তাঁর প্রতি সর্বোচ্চ সম্মান প্রদর্শনের অংশ হিসেবে সমবায় অধিদপ্তর ‘বঙ্গবন্ধু মডেল ভিলেজ’ প্রকল্পের প্রস্তাবনা তৈরি করেছে।
বঙ্গবন্ধুর সমবায় গ্রাম ধারণা ও বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারের বিশেষ অঙ্গীকার ‘আমার গ্রাম, আমার শহর’ ধারণায় গ্রামের বৈশিষ্ট্য সমুন্নত রেখে এই প্রকল্পের প্রস্তাবনা তৈরি করা হয়েছে।
এই প্রকল্পের মাধ্যমে গ্রামের বৈশিষ্ট্য সমুন্নত রেখে গ্রামীণ সম্পদের সুষ্ঠু ও সুষম ব্যবহার, গ্রামীণ কর্মসংস্থান সৃষ্টি, কৃষির আধুনিকায়ন ও যান্ত্রিকীকরণের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি, জৈব জ্বালানির ব্যবহার, যোগাযোগ ও বাজার অবকাঠামো সৃষ্টি, স্বাস্থ্য – শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে কমিউনিটির সচেতনতা বৃদ্ধি, তথ্য প্রযুক্তিগত অবকাঠামো সৃষ্টির মাধ্যমে সব সেবা সহজলভ্য করা হবে।
দেশের ১০ জেলার ১০ উপজেলার ১০ গ্রামের গড়ে ৫ হাজার জন করে মোট ৫০ হাজার মানুষ প্রকল্পটির উপকারভোগী হবেন।
গোপালগঞ্জের টুঙ্গীপাড়া, ফরিদপুরের আলফাডাঙ্গা, টাঙ্গাইলের ধনবাড়ী, জামালপুরের মাদারগঞ্জ, কুমিল্লার মনোহরগঞ্জ, সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ, যশোরের মনিরামপুর, রংপুরের মিঠাপুকুর, রাজশাহীর তানোর ও বরিশালের গৌরনদী উপজেলায় এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।
বাসস/সবি/এমএএস/১৮২০/অমি