বাসস দেশ-১৪ : চট্টগ্রামে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত ১৬১ জন

91

বাসস দেশ-১৪
চট্টগ্রাম – করোনা
চট্টগ্রামে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত ১৬১ জন
চট্টগ্রাম, ১৯ নভেম্বর, ২০২০ (বাসস) : চট্টগ্রামে সর্বশেষ ২৪ ঘন্টায় ১৬১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। সংক্রমণ হার ১০ দশমিক ৭২ শতাংশ। এ সময়ে করোনা আক্রান্ত কারো মৃত্যু হয়নি।
জেলায় গত চারদিন ধরে দেড়শ’র বেশি করোনা শনাক্ত হয়েছে। বুধবার ১৮ নভেম্বর পর্যন্ত রিপোর্টে ১৭৮ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ছিল ১২ দশমিক ৭৫ শতাংশ। ১৭ নভেম্বর সংক্রমিত ১৫৭ জন ও হার ১১ দশমিক ৪২ শতাংশ। ১৬ নভেম্বর সাড়ে চার মাসের সর্বোচ্চ সংখ্যক ১৮১ জনের দেহে ভাইরাসের অস্তিত্ব মেলে। সংক্রমণ হার ১৭ দশমিক ১৪ শতাংশ। ১৪ নভেম্বর ১৪৬ জন আক্রান্ত, হার ১৩ দশমিক ৭৫ শতাংশ। তবে, ১৫ নভেম্বর হঠাৎ সংক্রমণ হ্রাস পায়। এদিন সংক্রমিত হন ৬৩ জন, হার ছিল ৬ দশমিক ৩৯ শতাংশ। এর আগে ৯ থেকে ১৩ নভেম্বর টানা পাঁচদিন একশ’র বেশি করোনা আক্রান্ত শনাক্ত হন।
সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে বলা হয়, নগরীর আটটি ও কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে বুধবার চট্টগ্রামের ১,৫০১ জনের নমুনা পরীক্ষা করে নতুন ১৬১ জন শনাক্ত হন। এর মধ্যে শহরের বাসিন্দা ১৩৯ জন ও এগারো উপজেলার ২২ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে সর্বোচ্চ ৫ জন করে হাটহাজারী ও ফটিকছড়িতে, সীতাকু-ে ৪ জন, রাউজানে ২ জন এবং রাঙ্গুনিয়া, সাতকানিয়া, আনোয়ারা, চন্দনাইশ, বোয়ালখালী ও পটিয়ায় ১ জন করে রয়েছেন। জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ২৩ হাজার ২২২ জন। এর মধ্যে শহরের ১৭ হাজার ২৯৫ জন ও গ্রামের ৫ হাজার ৯২৭ জন।
বুধবার করোনা আক্রান্ত কোনো রোগীর মৃত্যু হয়নি। ফলে মৃতের সংখ্যা ৩১১ জনই রয়েছে। এতে শহরের বাসিন্দা ২১৭ জন ও গ্রামের ৯৪ জন। সুস্থতার ছাড়পত্র পেয়েছেন নতুন ২৬১ জন। মোট সুস্থতার সংখ্যা ১৭ হাজার ৭৯২ জনে উন্নীত হয়েছে। এর মধ্যে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৩ হাজার ৩৮৫ জন এবং ঘরে থেকে ১৪ হাজার ৪০৭ জন। হোম কোয়ারেন্টিন ও আইসোলেশনে নতুন যুক্ত হন ৩২ জন, ছাড়পত্র নেন ৩২ জন। বর্তমানে কোয়ারেন্টিনে রয়েছেন ১ হাজার ১৬৯ জন।
বাসস/জিই/কেএস/কেসি/১৭৫৩/এএএ