চট্টগ্রামে ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত ১৭৮ ও সুস্থ ১৯৪ জন

183

চট্টগ্রাম, ১৮ নভেম্বর, ২০২০ (বাসস) : চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় নতুন ১৭৮ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত এবং ১৯৪ জন সুস্থ হয়েছে। জেলায় মোট সংক্রমিত ব্যক্তির সংখ্যা ২৩ হাজার ছাড়িয়ে গেলো। এ সময়ে করোনা আক্রান্ত কারো মৃত্যু হয়নি।
উল্লেখ্য, শনাক্তের সংখ্যায় গত জুন মাসের পর বুধবার ছিল বিগত সাড়ে চার মাসের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণের হার ১২ দশমিক ৭৫ শতাংশ। রোববার এ সময়ের সর্বোচ্চ ১৮১ জন সংক্রমিত ও ১৭ দশমিক ১৪ শতাংশ সংক্রমণ হার রেকর্ড হয়। শুক্রবার করোনা আক্রান্ত ১৪৬ জন শনাক্ত হয়, সংক্রমণের হার ছিল ১৩ দশমিক ৭৫ শতাংশ।
সিভিল সার্জন কার্যালয়ের প্রতিবেদনে বলা হয়, গত মঙ্গলবার নগরীর আটটি টেস্ট সেন্টারে ও কক্সবাজার মেডিকেলে ১ হাজার ৩৯৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন শনাক্ত ১৭৮ জনের মধ্যে শহরের বাসিন্দা ১৪৪ জন এবং ১২ উপজেলার ৩৪ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে হাটহাজারীতে ৯ জন, বাঁশখালীতে ৬ জন, রাউজানে ৪ জন, পটিয়া ও চন্দনাইশে ৩ জন করে, ফটিকছড়ি ও সীতাকু-ে ২ জন করে এবং সন্দ্বীপ, বোয়ালখালী, আনোয়ারা, সাতকানিয়া ও লোহাগাড়ায় ১ জন করে রয়েছেন। জেলায় মোট সংক্রমিত ব্যক্তির সংখ্যা বেড়ে এখন ২৩ হাজার ৬১ জন। এর মধ্যে শহরের বাসিন্দা ১৭ হাজার ১৫৬ জন ও গ্রামের ৫ হাজার ৯০৫ জন।
মঙ্গলবার চট্টগ্রামে করোনা আক্রান্ত কারো মৃত্যু হয়নি। ফলে মৃতের সংখ্যা ৩১১ জনই রয়েছে। এদের মধ্যে শহরের ২১৭ জন ও বিভিন্ন উপজেলার ৯৪ জন। সুস্থতার ছাড়পত্র পেয়েছেন ১৯৪ জন। মোট আরোগ্য লাভকারীর সংখ্যা ১৭ হাজার ৫৩১ জন। এর মধ্যে হাসপাতালে চিকিৎসা নেন ৩ হাজার ৩৭৪ জন এবং হোম আইসোলেশেনে থেকে ১৪ হাজার ১৫৭ জন। হোম আইসোলেশনে নতুন যুক্ত হন ৩০ জন ও ছাড়পত্র নেন ২৬ জন। বর্তমানে হোম আইসোলেশনে রয়েছেন ১ হাজার ১৬২ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ল্যাবে। এখানে ৪৯৯ জনের নমুনায় ৭৬ জনের মধ্যে করোনাভাইরাস থাকার প্রমাণ মেলে। ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৩১৮ জনের নমুনা পরীক্ষায় ১৫ জন জীবাণুবাহক পাওয়া যায়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৮০ টি নমুনার ৮ টিতে করোনার জীবাণুর অস্তিত্ব পাওয়া যায়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ৭৩ জনের মধ্যে ২৫ জন করোনা আক্রান্ত হিসেবে চিহ্নিত হন। নগরীর একমাত্র বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ২ টি নমুনা পরীক্ষা হলে দু’টিরই রেজাল্ট পজিটিভ পাওয়া যায়।
নগরীর বেসরকারি তিন ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে শেভরনে ৯৯টি নমুনা পরীক্ষা করে ১৮ জন, ইম্পেরিয়াল হাসপাতালে ৯৬ জনের নমুনায় ১৭ জন এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৭ নমুনায় ১১ জন করোনা আক্রান্ত শনাক্ত হন। এদিন চট্টগ্রামের ২০২ টি নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হয়। পরীক্ষায় ৬টি ছাড়া অবশিষ্ট সবগুলোরই রেজাল্ট নেগেটিভ আসে।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে চমেকে ১৫ দশমিক ২৩ শতাংশ, বিআইটিআইডি’তে ৪ দশমিক ৭২ শতাংশ, সিভাসু’তে ১০ শতাংশ, চবি’তে ৩৪ দশমিক ২৫ শতাংশ, ইম্পেরিয়াল হাসপাতালে ১৭ দশমিক ৭১ শতাংশ, শেভরনে ১৮ দশমিক ১৮ শতাংশ, মা ও শিশু হাসপাতালে ৪০ দশমিক ৭৪ শতাংশ এবং কক্সবাজার মেডিকেলে ২ দশমিক ৯৭ শতাংশ সংক্রমণ হার নির্ণিত হয়। আরটিআরএল-এ শতভাগ সংক্রমণ হার ধরা পড়ে।