সিলেটে রায়হান হত্যার প্রধান আসামি এসআই আকবর কারাগারে

329

সিলেট, ১৭ নভেম্বর, ২০২০ (বাসস) : সিলেটে রায়হান হত্যার প্রধান আসামি সিলেটের বন্দরবাজার পুলিশ ফাঁড়ির বরখাস্তকৃত এসআই আকবর হোসেন ভূঁইয়াকে ৭ দিনের রিমান্ড শেষে আজ কারাগারে পাঠানো হয়েছে।
আজ মঙ্গলবার এসআই আকবরকে কড়া পুলিশ প্রহরায় আদালতে হাজির করে মামলার তদন্ত সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) । সিলেটের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আবুল কাশেমের আদালতে তাকে হাজির করা হলে আদালত আকবরকে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন।
সিলেট চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) এডভোকেট সৈয়দ শামিম আহমদ বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, রিমান্ডে থাকা অবস্থায় আকবর মামলার তদন্ত কর্মকর্তার কাছে রায়হানের নির্যাতনের বিভিন্ন আলামত নষ্ট করাসহ নির্যাতনের প্রাথমিক তথ্য দিয়েছেন। এসব বিষয়ে আদালতে একটি প্রতিবেদন জমা দিয়েছেন তদন্ত কর্মকর্তা।
এদিকে পিবিআই সিলেটের পুলিশ সুপার খালেদুজ্জামান জানান, ৭ দিনের রিমান্ডে জিজ্ঞাসাবাদে আকবরের কাছে অনেক তথ্য পাওয়া গেছে। এগুলো যাচাই বাচাই করে দেখা হবে। পরে প্রয়োজন হলে আবার রিমান্ড চাওয়া হবে। তিনি সেচ্ছায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে চাইলে তা রেকর্ড করা হবে।
এরআগে ১০ নভেম্বর সিলেটের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আবুল কাশেমের আদালতে তাকে হাজির করে পিবিআই সিলেটের তদন্ত কর্মকর্তা মো. আওলাদ হোসাইন তার বিরুদ্ধে ৭ দিনের রিমান্ড আবেদন করলে আদালত তার ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেন।
গত ১০ অক্টোবর রাতে সিলেটের বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে ধরে নেয়া হয় সিলেট নগরির আখালিয়া নেহারীপাড়ার মৃত রফিকুল ইসলামের ছেলে রায়হান আহমদকে। পরদিন সকাল ৬টা ৪০ মিনিটে গুরুতর আহতাবস্থায় তাকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করেন ফাঁড়ির এএসআই আশেকে এলাহী। প্রথমে ছিনতাইকালে গণপিটুনিতে রায়হান মারা গেছে বলে দাবি করে পুলিশ। পরে তার পরিবারের পক্ষ থেকে ফাঁড়িতে নির্যাতনে মৃত্যুর অভিযোগ তোলা হলে মহানগর পুলিশের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়। ওই কমিটি দায়িত্বে অবহেলার প্রমাণ পেয়ে ফাঁড়ির ইনচার্জ এসআই আকবর হোসেন ভূইয়াসহ চার পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত ও তিন সদস্যকে প্রত্যাহার করে।
রায়হানের স্ত্রী হত্যা এবং হেফাজতে মৃত্যু নিবারণ আইনে থানায় একটি মামলা দায়ের করেন। ঘটনার পরপরই গা ঢাকা দেন এসআই আকবর। দীর্ঘ ২৯ দিন পর গত ৯ নভেম্বর ভারতে পালানোর সময় সিলেটের কানাইঘাট উপজেলার লক্ষ্মীপ্রসাদ পূর্ব ইউনিয়নের দনা সীমান্ত এলাকা থেকে তাকে গ্রেফতার করে পুলিশ।
রায়হান হত্যা মামলায় এ পর্যন্ত এসআই আকবর হোসেন ভুঁইয়াসহ চার পুলিশ সদস্যকে গ্রেফতার করেছে পিবিআই।