বাজিস-৪ : বরিশাল নগরীর খালগুলো যেন আবর্জনার ভাগাড়

156

বাজিস-৪
বরিশাল-খাল-আবর্জনা
বরিশাল নগরীর খালগুলো যেন আবর্জনার ভাগাড়
॥ শুভব্রত দত্ত ॥
বরিশাল, ১৬ নভেম্বর, ২০২০ (বাসস) : সঠিক নজরদারী, রক্ষণাবেক্ষণ ও সংস্কারের অভাবে ময়লা-আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে তিলোত্তমা এ নগরীর খালগুলো।
জেল খাল, লাকুটিয়া খাল, বান্ধ রোড ভাটার খাল, আমিরকুঠির খাল, সিএনবি খাল, সাগরদী খাল, কাউনিয়া খাল, কাশিপুর খাল, কাউনিয়া শ্মশান খাল-এর অস্তিত্ত হুমকির মুখে, এমনটায় মন্তব্য করলেন পরিবেশবিদরা।
নগরীর একাধিক স্থায়ী বাসিন্দা অভিযোগ করে বলেন, ৫৮ বর্গ কি: মি: এলাকায় ৩০টি ওর্য়াড নিয়ে গঠিত এ সিটি কর্পোরেশনে মোট খালের সংখ্যা রয়েছে প্রায় ২৩টি।
এরমধ্যে নগরীর প্রাণকেন্দ্র জেল খাল, কাউনিয়া খাল ও লাকুটিয়া খাল এ তিনটি মাঝে মধ্যে পরিস্কার-পরিচ্ছন্ন করা হলেও খালের পানি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। বাকি প্রায় সব খালগুলো ময়লা-আবর্জনা স্তুপের কারণে ভরাট হয়ে যাওয়ার পথে। ভবিষ্যতে প্রিয় নগরীর পরিবেশ দূষনের অন্যতম কারণ হয়ে দাঁড়াবে এ খালগুলো। আবাসিক-অনাবাসিক বাড়ির ময়লা ফেলার কারণে নোংরা হচ্ছে খালের পানি ও সৃষ্টি করছে অপরিচ্ছন্ন পরিবেশ। পাশাপাশি ময়লা-আর্বজনা, বালি ভরাট করে দখল বাণিজ্যে ব্যস্ত ভ’মিদস্যূরা। দখল ও দূষনরোধ না করলে অচিরেই বিদ্যমান খালগুলো হারিয়ে যাবে।
সরোজমিনে দেখাগেছে, ময়লা-আবর্জনায় বোঝা যায় না, খালগুলোতে কতটা পানি রয়েছে। দুর্গন্ধের কারণে আশপাশের বাসায় বাস করা কঠিন হয়ে পড়েছে। ।
এ ব্যপারে বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের নবাগত পরিচালক মো. হেমায়েত উদ্দিন বলেন, পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে ব্যাপক ব্যবস্থা গ্রহণ করা সত্যেও সমন্বয়হ্নিতার অভাবে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা যাচ্ছে না। বার বার নোটিশ দিয়েছি ও একাধিকবার জরিমানাও করা হয়েছে। তবে আগামী মাস থেকে এ ব্যাপারে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।
বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) -এর মেয়র সেরনিয়াবাদ সাদিক আব্দুল্লাহ বলেন, জেলা খালসহ বিভিন্ন খাল ও ড্রেন সমূহের ময়লা আবর্জনা অপসারণে বিসিসি’র পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণে প্রায় কোটি টাকা বরাদ্ধ রাখা হয়েছে। অল্প কিছুদিনের মধ্যে এসব কার্যক্রম শুরু করা হবে।
বাসস/সংবাদদাতা/১২৩০/নূসী