বাসস দেশ-৩২ : ঐতিহাসিকভাবে রেল দেশের সবচেয়ে সমৃদ্ধ প্রতিষ্ঠান : রেলপথমন্ত্রী

189

বাসস দেশ-৩২
রেলমন্ত্রী-যাত্রীসেবা
ঐতিহাসিকভাবে রেল দেশের সবচেয়ে সমৃদ্ধ প্রতিষ্ঠান : রেলপথমন্ত্রী
ঢাকা, ১৫ নভেম্বর, ২০২০ (বাসস) : রেলপথমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন এমপি বলেছেন, দেশের সকল প্রতিষ্ঠানের মধ্যে রেল ঐতিহাসিকভাবে সবচেয়ে সমৃদ্ধ প্রতিষ্ঠান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার রেলের প্রতি গুরুত্ব দিয়ে আলাদা মন্ত্রণালয় গঠন করেছে উল্লেখ করে তিনি বলেন, রেলখাত এগিয়ে চলছে এবং এর জন্য অনেক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। আশা করা যায়, রেলের হারানো গৌরব ফিরিয়ে আনা সম্ভব হবে।
মন্ত্রী আরও বলেন, উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে রেলওয়ে মানুষের কাঙ্খিত সেবা দানে সক্ষম হবে।
নুরুল ইসলাম সুজন আজ রাজধানীর রেল ভবনে প্রথমবারের মতো রেল দিবস পালন উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রেল সচিব মো. সেলিম রেজা ও অতিরিক্ত সচিব ভুবনচন্দ্র বিশ্বাস।
নুরুল ইসলাম সুজন বলেন, যে অঞ্চলের ওপর দিয়ে রেলপথ গেছে সে এলাকায় রেলকেন্দ্রিক জীবন ব্যবস্থা গড়ে উঠেছে। রেল সামাজিক বিবর্তন ও অর্থনৈতিক অগ্রযাত্রায় বিরাট ভূমিকা রেখে চলেছে।
তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের সময় রেল সেক্টরকে পাকিস্তান হানাদার বাহিনী ব্যাপক ক্ষতি করেছিল। স্বাধীনতার পর বঙ্গবন্ধু ক্ষতিগ্রস্ত রেল পুনর্গঠনে ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছিলেন।
মন্ত্রী বলেন, কিন্তু রেলের প্রতি বিভিন্ন সরকারের ভুল নীতির কারণে রেল বর্তমানে এত পিছিয়ে আছে।
১৮৬২ সালের ১৫ নভেম্বর চুয়াডাঙ্গা জেলার দর্শনা থেকে কুষ্টিয়া জেলার জগতি পর্যন্ত ৫৩ কিলোমিটার ব্রডগেজ রেললাইন চালুর মধ্য দিয়ে দেশে রেল ব্যবস্থা চালু হয়।
বাসস/সবি/এমএএস/২০৪২/এএএ