বাসস দেশ-৩০ : প্রকল্প বাস্তবায়নে সরকারি ক্রয়ের ভূমিকা গুরুত্বপূর্ণ

223

বাসস দেশ-৩০
জিটিএফ-কর্মশালা
প্রকল্প বাস্তবায়নে সরকারি ক্রয়ের ভূমিকা গুরুত্বপূর্ণ
ঢাকা, ১৫ নভেম্বর, ২০২০ (বাসস) : বাস্তবায়ন, পরীবিক্ষণ ও মূল্যায়ন (আইএমইডি) বিভাগের সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেছেন,সরকারের উন্নয়ন প্রকল্প সুষ্ঠভাবে বাস্তবায়ন হলে দেশে কর্মসংস্থান ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়বে এবং দারিদ্র নিরসন হবে। প্রকল্প বাস্তবায়নে সরকারি ক্রয়ের ভূমিকা গুরুত্বপূর্ণ। তাই এক্ষেত্রে সুশাসন আরও জোরদার করা জরুরি।
রোববার মুন্সীগঞ্জ জেলায় গভর্নমেন্ট টেন্ডার্স ফোরামের (জিটিএফ) এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। কর্মশালায় মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আইএমইডির অধীন সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিইউ) মহাপরিচালক মো. শোহেলের রহমান চৌধুরী বিশেষ অতিথির বক্তব্য রাখেন।
আইএমইডির সচিব মনে করেন,ক্রয় আইন ও বিধির সঠিক প্রতিপালন এবং তা দক্ষতার সঙ্গে সময়মত করতে পারলে সুশাসন জোরদার করা যাবে। এর জন্য ক্রয়কারি ও দরদাতার মধ্যে একটি পারস্পরিক আস্থা ও বিধির আলোকে সুসম্পর্ক প্রতিষ্ঠা জরুরি। ক্রয় চুক্তির সুষ্ঠু ও মানসম্মত বাস্তবায়নের জন্য দুই পক্ষের সমান দায়িত্ব রয়েছে।
বিশ্বব্যাংকের সহায়তায় সিপিটিইউর ডিজিটাইজিং ইমপ্লিমেন্টেশন মনিটরিং এন্ড পাবলিক প্রকিউরমন্ট (ডিআইএমএপিপিপি) প্রকল্পের আওতায় জিটিএফ কমর্শালা বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (বিসিসিপি) এর সহায়তায় আয়োজন করা হয়।
অনুষ্ঠানে ক্রয়কারি অফিসের কর্মকর্তা,মুন্সীগঞ্জের দরদাতা,ব্যাংক ও নাগরিক সমাজ এবং মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
আইএমইডির সচিব বলেন, সরকারি ক্রয়ে অর্থের সঠিক ব্যবহার আমরা নিশ্চিত করব। এ অর্থ জনগণের। জনগণের জানার অধিকার আছে। আমরাও সরকারি ক্রয়ের তথ্য তাদেরকে দিচ্ছি। সিপিটিইউ সরকারি ক্রয় বাতায়ন নাম একটি পোর্টাল চালু করেছে।এর মাধ্যমে ৪৮টি উপজেলায় স্থানীয় নাগরিকগণ ক্রয় চুক্তির বাস্তবায়ন পরিবীক্ষণ করছেন বলে তিনি জানান।
আইএমইডি ডিজিটাল পিএমআইএস প্রতিষ্ঠা করেছে। ঢাকায় বসেই মুন্সীগঞ্জের মতো সকল জেলার প্রকল্প বাস্তবায়ন মনিটারিং করা যাবে। বর্তমানে ই-জিপি সরকারি সহজ ও দ্রুততর করেছে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিসিসিপির সিনিয়র উপ-পরিচালক খাদিজা বিলকিস ও উপপরিচালক মোহাম্মদ সালাহউদ্দিন বক্তব্য রাখেন।
বাসস/সবি/আরআই/২০১০/কেএমকে