বাজিস-৯ : ফেনীতে আমন ধানের নমুনা শস্য কর্তন

127

বাজিস-৯
ফেনী- শস্য কর্তন
ফেনীতে আমন ধানের নমুনা শস্য কর্তন
ফেনী, ১৫ নভেম্বর ২০২০ (বাসস) : জেলার সদর উপজেলায় আজ তিনটি ইউনিয়নে চলতি আমন মৌসুমে নমুনা শস্য কর্তন করা হয়েছে।
আজ রোববার সকালে সদর উপজেলার শর্শদী, কাজিরবাগ ও ফাজিলপুর ইউনিয়নে ১৫ একর জমির ব্রিধান-৫২ ও ব্রিধান-৪৯ জাতের ফসল কর্তন করা হয়।
এ সময় সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আহসান হাবীব, জেলা কৃষি প্রকৌশলী মো. আমজাদ হোসেন, উপসহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মতিউর রহমানসহ স্থানীয় জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট কৃষকরা উপস্থিত ছিলেন।
সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমীন আক্তার জানান, চলতি আমন মৌসুমে জেলার সদর উপজেলার ১০টি ইউনিয়নে কৃষকদের দশটি গ্রুপ গঠন করা হয়। প্রতিটি গ্রুপে ১৫জন কৃষক ছিলেন। তাদের মাধ্যমে মোট পঞ্চাশএকর জমিতে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় ‘ব্রি ধান-৫২’ ও ‘ব্রি ধান-৪৯’ জাতের প্রদর্শনী চাষ করা হয়েছিল। কৃষকেদের প্রতিটি গ্রুপ পাঁচএকর জমিতে ধান চাষ করেছেন।
সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আহসান হাবীব জানান, প্রত্যেকটি কৃষক গ্রুপকে ক্ষুদ্র বীজ ব্যবসায়ী হিসেবে গড়ে তুলতে কাজ করছেন। এর ফলে বীজ বিক্রি করে কৃষকরা যেমন আর্থিকভাবে লাভবান হবেন, তেমনি দেশে উন্নত মানের ধানবীজের চাহিদার যোগান হবে।
সদর উপজেলা উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মতিউর রহমান জানান, প্রত্যেক গ্রুপের কৃষকদের আধুনিক ধান বীজ উৎপাদন বিষয়ে মৌসুমব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। কৃষি বিভাগ থেকে রাসায়নিক সার, বীজ, বালাইনাশকসহ পরিচর্যা বাবদ নগদ অর্থ প্রদান করা হয়েছে। এছাড়াও, বীজ বিক্রয়ের জন্য প্যাকেট, সিলিং মেশিন এবং লাইসেন্স প্রদান করা হয়েছে।
গ্রুপে অংশগ্রহনকারি কৃষক মো. ইউছুফ মীর জানান, কৃষি বিভাগের সহযোগিতায় কৃষি মন্ত্রণালয় থেকে তাদেরকে বীজ উৎপাদক ও বিক্রেতা হিসেবে লাইসেন্স দেয়া হয়েছে।
বাসস/সংবাদদাতা/১৯১৭/এমকে