বাজিস-৫ : নওগাঁয় বিভিন্ন বাজারে শীতকালীন শাক সবজি উঠেছে : দাম নাগালের মধ্যে

149

বাজিস-৫
নওগাঁ- সবজি উ্ৎপাদন
নওগাঁয় বিভিন্ন বাজারে শীতকালীন শাক সবজি উঠেছে : দাম নাগালের মধ্যে
নওগাঁ, ১৫ নভেম্বর,২০২০ (বাসস): জেলায় বিভিন্ন বাজারে শীতকালীন শাক সবজি উঠেছে ।উৎপাদন ভালো হওয়ায় দাম ও নাগালের মধ্যে রয়েছে।এর মধ্যে জেলা শহরের প্রধান কাঁচা বাজার, মুক্তিরমোড় বাজার, দয়ালের মোড় বাজার, সদর উপজেলা পরিষদ বাজার, বাস টার্মিনাল বাজার, বিহারী কলোনী বাজারসহ দয়ালের মোড় বউ বাজার ও পারনওগাঁ খলিফাপাড়া বউবাজার এবং বিভিন্ন অলিগুলির ছোট বড় বাজারগুলোতে শীতের নানা সবজি বিক্রি হচ্ছে।
নওগাঁ জেলায় চলতি শীত মওসুমে মোট ৮ হাজার ৮শ ২০ হেক্টর জমিতে শাকসবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে নওগাঁ সদর উপজেলায় ১ হাজার ১শ ৫০ হেক্টর, রানীনগর উপজেলায় ২১০ হেক্টর, আত্রাউ উপজেলায় ৩৭৫ হেক্টর, বদলগাছি উপজেলায় ১ হাজার ১শ ৬৫ হেক্টর, মহাদেবপুর উপজেলায় ১ হাজার ২শ হেক্টর। পতœীতলা উপজেলায় ৭২০ হেক্টর, ধামইরহাট উপজেলায় ১ হাজার ৩শ ১৫ হেক্টর, সাপাহার উপজেলায় ৪৬৫ হেক্টর, পোরশা উপজেলায় ৩৬০ হেক্টর, মান্দা উপজেলায় ১ হাজার ২শ ৪৫ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ৬১৫ হেক্টর। এসব জমি থেকে ১ লাখ ৯৪ হাজার ৪০ মেট্রিক টন শাক সবজি উৎপাদিত হবে বলে কৃষি বিভাগের প্রত্যাশা।
এখন পর্যন্ত জেলায় ৫ হাজার ৮শ ৪০ হেক্টর জমিতে শীতের শাকসবজি উৎপাদিত হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ শামসুল ওয়াদুদ বলেছেন এ বছর কৃষি বিভাগের ধার্যকৃত লক্ষ্যমাত্রার চেয়ে বেশি শাকসবজি উৎপাদনের সম্ভাবনা রয়েছে। কৃষি বিভাগের হিসেব অনুযায়ী এখন পর্যন্ত ৩৫০ হেক্টর জমিতে লালশাক, ১৩০ হেক্টর জমিতে সবুজশাক, ৩২০ হেক্টর জমিতে পালংশাক, ১৫০ হেক্টর জমিতে পুঁইশাক, ১২০ হেক্টর জমিতে কলমীশাক, ৪৮০ হেক্টর জমিতে মূুলা, ৩২০ হেক্টর জমিতে বাঁধাকপি, ৩৯০ হেক্টর জমিতে ফুলকপি, ৯০ হেক্টর জমিতে গাজর, ৩৮০ হেক্টর জমিতে করলা, ৩৮০ হেক্টর জমিতে শশা, ১০০ হেক্টর জমিতে খিরা, ৮২০ হেক্টর জমিতে বেগুন, ১০০ হেক্টর জমিতে বরবটি, ২১৫ হেক্টর জমিতে মিষ্টি কুমড়া, ২৬৫ হেক্টর জমিতে টমেটো, ৯০০ হেক্টর জমিতে শিম এবং ৩৩০ হেক্টর জমিতে লাউ উৎপাদিত হয়েছে।
বাজারে শাকসবজির দাম কমেছে । জেলা বাজার কর্মকর্তা জানিয়েছেন, রোববারের বাজার অনুযায়ী লালশাক ৪০ টাকা থেকে কমে ৩০ টাকা কেজি, পালংশাক ৬০ টাকা থেকে কমে ৩০ টাকা কেজি, বেগুন ১শ টাকা থেকে কমে ৬০ টাকা কেজি, শিম ১৬০ টাকা থেকে কমে ৬০ টাকা, পুঁইশাক ৪০ টাকা থেকে কমে ৩০ টাকা কেজি, বাঁধা কপি প্রতিটি ৫০ টাক থেকে কমে ৩০/৩৫ টাকায়, ফুলকপি প্রতিটি ৫০ টাকা থেকে কমে ৩৫/৪০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যান্য শাকসবজির দামও তুলনামুলকভাবে কমেছে।
বাসস/সংবাদদাতা/১৪২২/নূসী