বাজিস-৪ : কিশোর সাদাত আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পাওয়ায় নড়াইলে বইছে আনন্দের বন্যা

131

বাজিস-৪
নড়াইল- সাদাত পুরস্কার
কিশোর সাদাত আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পাওয়ায় নড়াইলে বইছে আনন্দের বন্যা
নড়াইল, ১৫ নভেম্বর, ২০২০ (বাসস) : সাইবার বুলিং থেকে শিশুদের রক্ষায় কাজ করে কিশোর সাদাত রহমান আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার অর্জন করায় নড়াইলে বইছে আনন্দের বন্যা।নেদারল্যান্ডসের হেগে আয়োজিত এক অনুষ্ঠানে গত শুক্রবার সাদাত রহমানের হাতে এ পুরস্কার তুলে দেয়া হয়।সাদাত শিশুদের নোবেল খ্যাত এ পুরস্কার লাভ করায় নড়াইলের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ আনন্দিত ও গর্বিত।সাইবার অপরাধ থেকে শিশুদের সুরক্ষা নিয়ে একটি অ্যাপ তৈরি করে এ পুরস্কার জিতেছে ১৭ বছরের কিশোর নড়াইল সিটি কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্র সাদাত রহমান।আন্তর্জাতিক অঙ্গনের সম্মানজনক এ পুরস্কার পাওয়ার পর সাইবার বুলিংয়ের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন সাদাত রহমান। শিশুদের অধিকার প্রতিষ্ঠা এবং নাজুক অবস্থায় থাকা শিশুদের সুরক্ষায় কাজের জন্য প্রতি বছর এ পুরস্কার দেয় কিডস রাইটস নামের একটি সংগঠন। ২০০৫ সালে রোমে অনুষ্ঠিত নোবেল বিজয়ী শান্তি পুরস্কার বিজয়ীদের এক শীর্ষ সম্মেলন থেকে ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য এ পুরস্কার চালু করা হয়।
সূত্রে জানা গেছে, বাংলাদেশে সাইবার বুলিংয়ের ক্ষেত্রে প্রধান বিষয়গুলোর একটি হচ্ছে, শিশু ও কিশোর-কিশোরীরা এর বিরুদ্ধে পুলিশে অভিযোগ বা বাবা-মাকে বলতে ভয় পেয়ে থাকে। এ অ্যাপ তাদের নিরাপদ ইন্টারনেটের ধারণা দেয়ার পাশাপশি গোপণীয়তার সঙ্গে সাইবার বুলিংয়ের বিরুদ্ধে অভিযোগ জানানোর সুযোগ করে দেয়। সাদাত রহমান একটি মোবাইল অ্যাপ তৈরি করেছে যেখানে সাইবার বুলিংয়ের শিকার ভূক্তভোগী শিশু, কিশোর-কিশোরীরা অন লাইনে রিপোর্ট করতে পারছে এবং নিজেদের সুরক্ষা করতে সক্ষম হচ্ছে।এ অ্যাপের মাধ্যমে কিশোর-কিশোরীরা জানতে পারে কিভাবে ইন্টারনেট দুনিয়ায় তারা সুরক্ষিত থাকতে পারে।সাদাতের অ্যাপটি জনপ্রিয়তা পেতে শুরু করেছে।এরই মধ্যে শুধুমাত্র নড়াইলের ১হাজার ৮শ’জন অ্যাপটি ব্যবহার করেছে।সাইবার টিনস এর হেড অব ক্যাম্পেইন শফিকুল ইসলাম জানায়, তাচ্ছিল্যের শিকার হয়ে ১৫বছর বয়সী এক স্কুল ছাত্রীর আত্মহত্যার পথ বেছে নেয়ার কথা শুনে অ্যাপ তৈরির অভিনব এ উদ্যোগ নেয় সাদাত।
সাদাত রহমান আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার অর্জন করায় তাকে অভিনন্দন জানিয়েছেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।দুর্বার মেধা ও সৃজনশীলতার মাধ্যমে বিশ্ব অঙ্গনে নড়াইলের নামকে সম্মানীত করায় সাদাত রহমানকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন নড়াইল জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু।
নড়াইল আব্দুল হাই সিটি কলেজের অধ্যক্ষ মো: মনিরুজ্জামান মল্লিক সাদাত রহমানকে নড়াইল তথা বাংলাদেশের নক্ষত্র উল্লেখ করে বলেন,সাইবার ক্রাইম থেকে শিশু কিশোরদের রক্ষায় সাদাত রহমানের অবদান চির স্বরনীয় হয়ে থাকবে।নড়াইলবাসীর মুখ বাংলাদেশ তথা সারা বিশ্বে উজ্জ্বল করেছে সাদাত রহমান।
নড়াইল পৌরসভার মেয়র মো: জাহাঙ্গীর বিশ্বাস বলেন, সাদাত রহমান আমাদের গর্ব।মোবাইল অ্যাপ তৈরির মাধ্যমে নড়াইল তথা বাংলাদেশকে বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম করেছে সাদাত।তার অবদান শিশু কিশোরদের মানবিক মূল্যবোধ সম্পন্ন নাগরিক হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে।
বাসস/সংবাদদাতা/১২০০/নূসী