বাসস দেশ-১২ : জিসিএ’র আঞ্চলিক পরিচালক হিসেবে নিয়োগ পেলেন আহমদ শামীম আল রাজী

135

বাসস দেশ-১২
জিসিএ-পরিচালক
জিসিএ’র আঞ্চলিক পরিচালক হিসেবে নিয়োগ পেলেন আহমদ শামীম আল রাজী
ঢাকা, ১৩ নভেম্বর, ২০২০ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমদ শামীম আল রাজীকে গ্লোবাল সেন্টার অন এডাপটেশন (জিসিএ), ঢাকার আঞ্চলিক পরিচালক হিসেবে যৌথভাবে নিয়োগ দিয়েছে জিসিএ এবং বাংলাদেশ সরকার।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় জারীকৃত এক পত্রের মাধ্যমে এ নিয়োগের বিষয়টি অবহিত করা হয়। নিয়োগপত্রের শর্তানুযায়ী নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে রাজীকে এই পদে নিয়োগ দেয়া হয়েছে। নিয়মিত আঞ্চলিক পরিচালক নিয়োগ অথবা তার মূল পদ থেকে বদলির পূর্ব পর্যন্ত তিনি জিসিএ’র আঞ্চলিক পরিচালকের দায়িত্ব পালন করবেন।
তিনি একই সাথে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব এবং জিসিএর প্রধান নির্বাহী কর্মকর্তার নিকট দায়বদ্ধ থাকবেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮ সেপ্টেম্বর গ্লোবাল সেন্টার অন এডাপটেশান এর দক্ষিণ-পূর্ব এশিয়ার ঢাকাস্থ আঞ্চলিক অফিস উদ্বোধন করেন। জিসিএ রিজিওিনাল সেন্টার, বাংলাদেশ, অভিযোজন কার্যক্রম ত্বরান্বিতকরণের মাধ্যমে জাতীয় এবং আন্তর্জাতিকভাবে জলবায়ু পরিবর্তনজনিত হুমকি মোকাবেলায় সমন্বিতভাবে কার্যকর ভূমিকা পালন করবে। একই সাথে জিসিএ বাংলাদেশ অফিসটিকে ডেল্টা কোয়ালিশন এবং ব্লু ইকোনমি এর প্ল্যাটফরম হিসেবেও ব্যবহার করা হবে। এ অঞ্চলের মোট ৮টি দেশ, বাংলাদেশ, ভারত, নেপাল, ভূটান, মালদ্বীপ, আফগানিস্থান, পাকিস্তান ও শ্রীলংকা, এ কেন্দ্রের অধিক্ষেত্র । জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন জিসিএ’র সভাপতি এবং প্রফেসর ড. প্যাট্রিক ভি ভারকুইজেন প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছে। এছাড়াও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস এবং আইএমএফ এর ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জেইভা জিসিএ পরিচালনায় যুক্ত আছেন।
বাসস/সবি/এমএসএইচ/১৭৩০/-এমএন