বাসস ক্রীড়া-৫ : ম্যাগুইরে ও গ্রেলিশ নৈপুণ্যে আয়ারল্যান্ডেকে হারাল ইংল্যান্ড

143

বাসস ক্রীড়া-৫
ফুটবল-ইউরো-প্রীতি-ইংল্যান্ড-আয়ারল্যান্ড
ম্যাগুইরে ও গ্রেলিশ নৈপুণ্যে আয়ারল্যান্ডেকে হারাল ইংল্যান্ড
লন্ডন, ১৩ নভেম্বর ২০২০ (বাসস/এএফপি): ৩৫ বছরের ইতিহাসে প্রথমবারের মত আয়ারল্যান্ড প্রজাতন্ত্রের বিপক্ষে জয়লাভ করল ইংল্যান্ড। বৃহস্পতিবার অনুষ্ঠিত প্রীতি ম্যাচে জ¦লে উঠেছিলেন ইংলিশ তারকা হ্যারি ম্যাগুইরে ও জ্যাক গ্রেলিশ। আয়ারল্যান্ডের বিপক্ষে ৩-০ গোলে জয়লাভ করে ইংল্যান্ড।
বিএএমই ও এলজিবিটি নিয়ে আক্রমনাত্মক মন্তব্যের জেরে ইংলিশ ফুটবল এসোসিয়েশনের চেয়ারম্যান গ্রেগ ক্লার্ক পদত্যাগের ৪৮ ঘন্টার মধ্যে এই জয়ের মাধ্য্যমে গ্যারেথ সাউথগেটের দল প্রমান করেছে যে কোন বিতর্কই তাদের ওপড় প্রভাব ফেলতে পারবে না।
ডেমার্কের বিপক্ষে আগের ম্যাচে লাল কার্ড দেখে মাঠ ছেড়ে যাওয়া ম্যাগুইরে গতকাল প্রথমবারের মত ইংলিশ দলের নেতৃত্ব দেন এবং ওয়েম্বলিতে সুচনা গোলটি নিজেই করেন।
গ্রীক আদালতের মামলা এবং ইংল্যান্ড ও ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে দুর্বল পারফর্মেন্সের জেরে জর্জরিত ম্যাগুইরের জন্য এটি ছিল দারুন এক অভ্যর্থনা। বিরতির আগেই ইংল্যান্ডের পক্ষে দ্বিতীয় গোলটি করেছেন জেডন সানচো। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে গোল করে ব্যবধান ৩-০ গোলে নিয়ে যান ডোমিনিক কালভার্ট-লিউন। এর ফলে ১৯৮৫ সালের পর আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম জয় নিশ্চিত করে ইংল্যান্ড।
এটি ছিল ১৭ বছর বয়সি জুডে বেলিংহামের জন্য একটি স্মরনীয় ম্যাচ। কারণ ৭৩ মিনিটে ম্যাসন মাউন্টের বদলী হিসেবে মাঠে নেমেই রেকর্ড বইয়ে নাম তুলে নিয়েছেন। এর ফলে তৃতীয় কম বয়সি খেলোয়াড় হিসেবে ইংল্যান্ড জাতীয় দলে খেলার নজীর সৃস্টি করলেন বরুশিয়া ডর্টমুন্ডের ১৭ বছর বয়সি এই মিডফিল্ডার।
চলতি বছরের শুরুতে বামির্ংহাম ছেড়ে ডর্টুমুন্ডে যোগ দেয়া বেলিংহামের আগে এই তালিকায় রয়েছেন থিও ওয়ালকট ও ওয়েইন রুনি।
ওয়েম্বলিতে অনুষ্ঠিত ম্যাচের ১৮ মিনিটে অধিনায়ক ম্যাগুইরের গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। হ্যারি উইঙ্কসের ক্রসে বক্সের ছয় গজ সামনে থেকে হেডে বল জালে পাঠান ম্যানচেস্টার ইউনাইটেডের এই ডিফেন্ডার।
২৮তম মিনিটে নিজের দ্বিতীয় গোল পেতে পারতেন ম্যাগুইরে। তবে এবার তার হেড কর্নারের বিনিময়ে ফেরান সফরকারী গোলরক্ষক। তিন মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করেন স্যানচো। জ্যাক গ্রেলিশের পাসে ডি-বক্সের বাঁ দিকে বল পেয়ে নিচু শটে লক্ষ্য ভেদ করেন বরুশিয়া ডর্টমুন্ডের এই উইঙ্গার।
৫৬তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে স্কোরলাইন ৩-০ তে উন্নীত করেন লিউন। ডি-বক্সে বুকায়ো সাকা ফাউলের শিকার হলে পেনাল্টি পেয়েছিল ইংল্যান্ড। ইংল্যান্ডের হয়ে এটি ছিল তার দ্বিতীয় গোল।
নেশন্স লিগে আগামী রোববার ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়ামের মাঠে খেলবে ইংল্যান্ড। টুর্নামেন্টে একই দিন ওয়েলসের মুখোমুখি হবে আয়ারল্যান্ড প্রজাতন্ত্র।
বাসস/এএফপি/এমএইচসি/১৬৪০/স্বব