বিশ্বকাপ বাছাইয়ে মেসির আর্জেন্টিনাকে রুখে দিল প্যারাগুয়ে

425

বুয়েন্স আয়ার্স ১৩ নভেম্বর ২০২০ (বাসস/এএফপি): বিশ্বকাপ বাছাইয়ে লিওনেল মেসির নেতৃত্বাধীন আর্জেন্টিনাকে রুখে দিয়েছে প্যারাগুয়ে। বৃহস্পতিবার বুয়েন্স আয়ার্সের লা বোম্বোনেরায় অনুষ্ঠিত ম্যাচে পিছিয়ে পড়ার পর ড্র করতে সক্ষম হয় আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে মেসি অবশ্য জয়সুচক গোল করেছিলেন, কিন্তু সেটি বাতিল হয়।
পেনাল্টি থেকে অ্যাঞ্জেল রোমেরোর গোলে পিছিয়ে পড়া আর্জেন্টিনাকে সমতায় ফিরিয়ে আনেন নিকোলাস গঞ্জালেজ। বোকা জুনিয়র্সের মাঠে অনুষ্ঠিত ম্যাচ ঘিরে সমর্থকদের বাড়তি উচ্ছাস থাকলেও করোনা ভাইরাসের কারণে মাঠে প্রবেশ করতে পারেনি দর্শকরা।
এই ফলাফলে থমকে গেল কাতার ২০২২ বিশ^কাপের জন্য বাছাইপর্বে আর্জেন্টিনার শতভাগ সফলতা নিয়ে শুরুর ধারাবাহিকতা। গত মাসে তারা সামান্য ব্যবধানে জয়লাভ করেছে ইকুয়েডর ও বলিভিয়ার বিপক্ষে।
শুরুতে বল দখলে রেখে আক্রমণাত্মক খেলা উপহার দেয় প্যারাগুয়ে। যদিও তাদের আক্রমণে খুব একটা ধার ছিলনা। ধীরে ধীরে গুছিয়ে উঠে পাল্টা আক্রমণ শুরু করে আর্জেন্টিনা।
তবে ২১তম মিনিটে রোমেরোর সফল স্পট কিকে এগিয়ে যায় প্যারাগুয়ে। নিউক্যাসল ইউনাইটেডের মিডফিল্ডার মিগুয়েল আলমিরন বাঁ দিক থেকে ড্রিবল করে ডি-বক্সে ঢোকার পর তাকে ডিফেন্ডার লুকাস মার্টিনেস ফাউল করলে পেনাল্টিটি পায় সফরকারীরা।
প্রথমার্ধের শেষদিকে চাপ বাড়ানো আর্জেন্টিনা ৪১তম মিনিটে সমতায় ফিরে আসে। লো সেলসোর কর্নারে দর্শনীয় হেডে বল জালে পাঠান গঞ্জালেজ।
বিরতির পর ৫৭তম মিনিটে লো সেলসোর ব্যাকপাস পেনাল্টি বক্সের কাছে পেয়ে নিচু শটে বল জালে পাঠান মেসি। কিন্তু আক্রমণের শুরুতে একটি ফাউলের ঘটনা ভিএআরে প্রমানীত হলে গোল দেননি কর্তব্যরত রেফারি।
ঘরের মাঠে পয়েন্ট ভাগাভাগি করলেও তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে ব্রাজিলকে টপকে আপাতত বাছাই পর্বে পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে আর্জেন্টিনা।
দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ব্রাজিল। তিন ম্যাচে সমান ৬ পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানে ইকুয়েডর। ওই রাতে লা পেজে অনুষ্ঠিত বাছাইপর্বের আরেক ম্যাচে বলিভিয়াকে ৩-২ গোলে হারিয়েছে ইকুয়েডর। ৫ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে জায়গা পেয়েছে প্যারাগুয়ে।