বৃক্ষাচ্ছাদিত ভূমির পরিমাণ ২৫ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ মন্ত্রী

238

ঢাকা, ১২ নভেম্বর, ২০২০ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, ২০৩০ সালের মধ্যে দেশের বৃক্ষাচ্ছাদিত ভূমির পরিমাণ ২৫ শতাংশে উন্নীত করার পরিকল্পনা নিয়ে কাজ করছে সরকার।
তিনি আজ সচিবালয়ের তথ্য অধিদপ্তরের সভাকক্ষে মুজিববর্ষে এক কোটি বৃক্ষের চারা বিতরণ ও রোপণ কর্মসূচী সফলভাবে সম্পন্ন করা উপলক্ষ্যে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এ কথা বলেন।
এ সময় পরিবেশ মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান, প্রধান তথ্য অফিসার সুরথ কুমার সরকার, পরিবেশ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ড. মো. বিল্লাল হোসেন ও প্রধান বন সংরক্ষক (চলতি দায়িত্ব) মো. আমীর হোসাইন চৌধুরী উপস্থিত ছিলেন।
মো. শাহাব উদ্দিন বলেন, মুজিববর্ষের কর্মসূচী সহ গত এক বছরে বন বিভাগের মাধ্যমে সরকারী উদ্যোগে মোট আট কোটি ৬১ লাখ ৬২ হাজার বৃক্ষরোপণ করা হয়েছে।
তিনি বলেন, এসকল বৃক্ষ জলবায়ু পরিবতন রোধ, কার্বন নি:সরণ প্রশমন, অক্সিজেনের মাত্রা বৃদ্ধি, খাদ্য-পুষ্টি ও বৃক্ষাচ্ছাদন বৃদ্ধি সহ দেশের পরিবেশ ও প্রতিবেশ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
মন্ত্রী বলেন, মুজিববর্ষে এক কোটি গাছের চারা রোপণের পাশাপাশি চলতি বছরে বন অধিদপ্তরের উদ্যোগে বিভিন্ন প্রকল্প ও রাজস্ব বাজটের আওতায় ১৪ হাজার ৬৬৯ হেক্টর ব্লক বাগান, ১৬১০ কিলোমিটার স্ট্রিপ বাগান এবং উপকূলীয় এলাকায় ১০ হাজার ৭৭ হেক্টর ম্যানগ্রোভ বাগান তৈরির মাধ্যমে ৭ কোটি ৪৬ লাখ ৮২ হাজার গাছের চারা রোপন করা হয়েছে।
তিনি বলেন, এছাড়াও জলবায়ু ট্রাস্ট ফান্ডের অর্থায়নে সংসদ সদস্যদের মাধ্যমে ১৪ লাখ ৮০ হাজারটি বিভিন্ন প্রজাতির বনজ, ফলদ ও ঔষধি বৃক্ষের চারা সারাদেশে রোপণের জন্য বিতরণ করা হয়েছে। এ সকল গাছের সঠিক পরিচর্যা করার জন্যও ব্যবস্থা নেয়া হয়েছে।
ইটভাটা সম্পর্কিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বনমন্ত্রী বলেন, সকল অবৈধ ইটভাটার বিরুদ্ধে আইনুনাগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ইট পোড়ানো নিরুৎসাহিত করতে সকল সরকারী কাজে ২০২৫ সালের মধ্যে শতভাগ ব্লক ইট ব্যবহারের সিদ্ধান্ত কার্যকর করা হচ্ছে।
অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বনের গাছ রক্ষায় সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে।