বাসস ক্রীড়া-৭ : উজবেকিস্তানের কোচের দায়িত্ব নিলেন হেক্টর

134

বাসস ক্রীড়া-৭
ফুটবল-উজবেকিস্তান-হেক্টর-কোচ
উজবেকিস্তানের কোচের দায়িত্ব নিলেন হেক্টর
তাসখান্দ, ৭ আগস্ট ২০১৮ (বাসস/এএফপি) : উজবেকিস্তান জাতীয় ফুটবল দলের নতুন কোচের দায়িত্ব নিয়েছেন ভ্যালেন্সিয়া ও মিশর জাতীয় ফুটবল দলের সাবেক বস হেক্টর কুপার। সাবেক সৌভিয়েত ইউনিয়নভুক্ত দেশটিকে বিশ্বকাপে পৌঁছে দেয়ার লক্ষ্যে তিনি নতুন এই দায়িত্ব গ্রহন করেছেন।
সর্বশেষ মিশর জাতীয় ফুটবল দলের প্রধান কোচের দায়িত্ব পালন করা ৬২ বছর বয়সি হেক্টর সোমবার নতুন এই দায়িত্ব নেয়ার পর রাজধনী তাসখন্দে সাংবাদিকদের বলেন, ‘উজবেকিস্তান এশিয়ার একটি শক্তিশালী দলে পরিণত হতে পারে।’ নতুন দায়িত্ব নিয়ে বিমান বন্দরে পৌঁছানোর পর ফুটবল অনুরাগীরা তাকে স্বাগত জানায়।
‘সাদা ভল্লুক’ খ্যাত উজবেকিস্তান জাতীয় ফুটবল দলের সঙ্গে হেক্টরের চুক্তির মেয়াদ তিন বছর। তবে সেটি আরো এক বছরের জন্য বাড়ানোর সুযোগ চুক্তিতে অন্তর্ভুক্ত রয়েছে, যাতে তিনি দলটিকে ২০২২ সালের কাতার বিশ্বকাপের চূড়ান্ত পর্বে পৌঁছে দিতে যথেষ্ট সময় পান।
জন্মস্থান আর্জেন্টিনায় নিজের খেলোয়াড়ী জীবন কাটানো হেক্টর তার কোচিং ক্যারিয়ার শুরু করেছেন ইউরোপে। তার কোচিংয়ে অখ্যাত মায়োর্কা স্প্যানিশ কোপা দেল রের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে।
ক্যারিয়ারের সেরা দায়িত্ব পালন করেছেন ১৯৯৯-২০০১ সাল পর্যন্ত ভ্যালেন্সিয়ায়। এ সময় তার দলটি দুইবার ইউরোপের সবচেয়ে মর্যাদা পূর্ণ আসর চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছিল। এছাড়া তিনি স্পেনের আরেক জায়ান্ট রিয়াল বেটিস, ইতালীয় শীর্ষ লীগ ক্লাব ইন্টার মিলান ও পরমার কোচের দায়িত্ব পালন করেছেন।
আন্তর্জাতিক কোচিং ক্যারিয়ারে তিনি জর্জিয়া ও মিশরের দায়িত্বও পালন করেছেন। তার অধীনেই মিশর ১৯৯০ সালর পর প্রথমবার রাশিয়া বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে।
উজবেকিস্তান ১৯৯৪ সালের এশিয়ান গেমেসের শিরোপা জয় করেছিল। ২০১১ সালে তারা এশিয়ান কাপের সেমি-ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে। ইরান ও দক্ষিন কোরিয়ার কাছে হেরে রাশিয়া বিশ্বকাপের চূড়ান্তÍ পর্বে অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হয়েছে উজবেকিস্তান।
বাসস/এএফপি/এমএইচসি/১৮০৫/মোজা/স্বব