বাসস দেশ-১০ : জুম্মান সিদ্দিকীকে প্রাক্টিসের সুযোগ সংক্রান্ত হাইকোর্ট আদেশ সুপ্রিম কোর্টে স্থগিত

122

বাসস দেশ-১০
আপিল-আদেশ
জুম্মান সিদ্দিকীকে প্রাক্টিসের সুযোগ সংক্রান্ত হাইকোর্ট আদেশ সুপ্রিম কোর্টে স্থগিত
ঢাকা, ১১ নভেম্বর ২০২০ (বাসস) : আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির পরীক্ষায় অনুত্তীর্ণ হওয়ার পরও মো. জুম্মান সিদ্দিকীকে সরাসরি হাইকোর্টের আইনজীবী হিসেবে প্রাক্টিসের সুযোগ দিয়ে দেয়া হাইকোর্ট আদেশ স্থগিত করে দিয়েছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।
একই সঙ্গে তার সনদের বিরুদ্ধে আনা রিট মামলায় দুই আইনজীবীকে করা জরিমানাও স্থগিত করেছেন আপিল বিভাগ।
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার বিচারপতির সমন্বয়ে আপিল বেঞ্চ আজ এ আদেশ দেন।
নিয়মিত আপিলের পর এর শুনানি পর্যন্ত হাইকোর্টের রায় স্থগিত থাকবে বলে আদেশে বলা হয়েছে ।
আজ আপিল বিভাগে রিটকারিদের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী এডভোকেট কামরুল হক সিদ্দিকী, ব্যারিস্টার রুহুল কুদুস কাজল, ব্যারিস্টার অনিক আর হক। অন্যদিকে জুম্মান সিদ্দিকীর পক্ষে ছিলেন ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম।
মো. জুম্মান সিদ্দিকীকে সরাসরি হাইকোর্টের আইনজীবী হিসেবে প্রাক্টিসের সুযোগ দিয়ে বার কাউন্সিলের গেজেট চ্যালেঞ্জ করে দায়ের করা রিটটি গত ৮ নভেম্বর খারিজ করে রায় দেয় বিচারপতি গোবিন্দ্র চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মাদ উল্লাহ সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ। রায়ে রিটকারি আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন ও ইশরাত হাসানের বিরুদ্ধে আদালত অবমাননার রুলও জারি করা হয়। তাদের প্রত্যেককে ১শ টাকা করে কসট (খরচ) দিতে বলা হয়। এ রায়ের বিরুদ্ধে গত ৯ নভেম্বর আপিল বিভাগে আবেদন করেন রিটকারি দুই আইনজীবী।
ব্যারিস্টার জুম্মন সিদ্দিকীকে সরাসরি হাইকোর্টের আইনজীবী হিসেবে প্রাক্টিস করার অনুমতি দিয়ে জারি করা গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের শুনানি নিয়ে গত বছরের ১৮ ডিসেম্বর গেজেট প্রকাশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ। এরপর ওই বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক তারিক উল হাকিম আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পান। পরবর্তীতে রিট আবেদনটির ওপর জারি করা রুল বিচারপতি গোবিন্দ্র চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মাদ উল্লাহের হাইকোর্ট বেঞ্চে শুনানির জন্য ওঠে। দীর্ঘ শুনানি শেষে হাইকোর্ট ৮ নভেম্বর রায় ঘোষণা করেন।
বাসস/এএসজি/ডিএ/১৫১২/অমি