বাসস ক্রীড়া-১৮ : জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করলো পাকিস্তান

197

বাসস ক্রীড়া-১৮
ক্রিকেট-টি-টুয়েন্টি
জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করলো পাকিস্তান
রাওয়ালপিন্ডি, ১০ নভেম্বর ২০২০ (বাসস) : লেগ-স্পিনার উসমান কাদিরের বোলিং নৈপুন্যে টি-টুয়েন্টি সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করলো পাকিস্তান। আজ সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে পাকিস্তান ৮ উইকেটে হারিয়েছে সফরকারী জিম্বাবুয়েকে। ফলে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতলো স্বাগতিক পাকিস্তান।
প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ জয় নিশ্চিত করেছিলো পাকিস্তান। তৃতীয় ও শেষ ম্যাচ জিতে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশের লক্ষ্য ছিলো তাদের। যা ওয়ানডে সিরিজে পারেনি। ২-১ ব্যবধানে সিরিজটি জিতেছিলো বাবর আজমের দল।
তবে সংক্ষিপ্ত ভার্সনে হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্যে রাওয়ালপিন্ডিতে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে জিম্বাবুয়ে। ভালো শুরুর ইঙ্গিত দিয়েছিলেন জিম্বাবুয়ের দুই ওপেনার ব্রেন্ডন টেইলর ও অধিনায়ক চামু চিবাবা। ২৩ বলে ২৬ রান যোগ করেন তারা। ৮ রান করা টেইলরকে থামিয়ে জুটি ভাঙ্গেন বাঁ-হাতি স্পিনার ইমাদ ওয়াসিম।
জিম্বাবুয়ের প্রথম উইকেট পতনের পর তাদের মিডল-অর্ডার ব্যাটসম্যানদের চেপে ধরেন পাকিস্তানের পেসার হারিস রউফ ও কাদির। ফলে ৮৭ রানেই ৭ উইকেট হারায় জিম্বাবুয়ে। এরমধ্যে অধিনায়ক চিবাবার ব্যাট থেকে আসে ২৮ বলে ৩১ রান। শেষদিকে ডোনাল্ড ত্রিপানোর ২২ বলে ২৮ রানের সুবাদে ২০ ওভারে ৯ উইকেটে ১২৯ রান করে সফরকারীরা। পাকিস্তানের কাদির ৪ ওভারে ১৩ রানে ৪ উইকেট নেন। ওয়াসিম ২টি, রউফ-হাসানাইন ১টি করে উইকেট শিকার করে।
১৩০ রানের লক্ষ্য ১৫ দশমিক ২ ওভারেই স্পর্শ করে ফেলে পাকিস্তান। ফখর জামান ২১ ও হায়দার আলী ২৭ রান করে ফিরেন। তবে দলের জয় নিশ্চিত করেন আরেক ওপেনার আব্দুল্লাহ শফিক ৩৩ বলে ৪টি চার ও ১টি ছক্কায় অপরাজিত ৪১ রান করেন। তার সঙ্গী ছিলেন কুশদিল শাহ। ১৫ বলে ৩টি করে চার-ছক্কায় অপরাজিত ৩৬ রান করেন তিনি।
ম্যাচ ও সিরিজ সেরা হন কাদির।
বাসস/এএমটি/২০০৫/স্বব