স্বাস্থ্যকর্মীদের জন্য নির্দেশনা দিতে বিএমজে-এডিবি’র যৌথ কোভিড-১৯ নয়া অনলাইন তথ্য কেন্দ্র চালু হচ্ছে

317

ঢাকা, ১০ নভেম্বর, ২০২০ (বাসস) : মহামারী মোকাবেলায় এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) নেতৃস্থানীয় স্বাস্থ্যসেবা তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠান ব্রিটিশ মেডিকেল জার্নাল (বিএমজে) এর সঙ্গে যৌথভাবে স্বাস্থ্যসেবা পেশাদারদের জন্য করোনাভাইরাস (কোভিড-১৯) এর একটি নতুন অনলাইন তথ্য কেন্দ্র (ওয়েবসাইট) চালু করছে। এই ওয়েবসাইটে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এডিবির ৪৯ টি সদস্য দেশের নার্স, ডাক্তার এবং অন্যান্য স্বাস্থ্যসেবা পেশাদাররা বিনামূল্যে, সহজলভ্য এবং সুবিধাজনক প্রবেশাধিকার পাবেন। তাদের জন্য কোভিড-১৯ প্রতিরোধ, নির্ণয় ও ব্যবস্থাপনায় সর্বশেষ প্রমাণ-ভিত্তিক গাইডলাইন এবং সরঞ্জামগুলোর সুবিধা উন্মুক্ত থাকবে। এসব সুবিধার মধ্যে রয়েছে বিএমজে’র বেস্ট প্র্যাকটিস থেকে প্রাসঙ্গিক ক্লিনিক্যাল ডিসিশন সাপোর্ট রিসোর্স, বিএমজে লার্নিং থেকে ই-লার্নিং মডিউল, পদ্ধতিগত ভিডিও এবং কোভিড-১৯ রোগীদের তথ্য পত্র। https://covid-19.bmj.com/- এই লিংকে প্রবেশ করে ইংরেজি, ম্যান্ডারিন এবং রুশ ভাষায় কোভিড-১৯ তথ্য কেন্দ্র থেকে সংশ্লিষ্ট তথ্য পাওয়া যাবে। আজ এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়।
এডিবি’র স্বাস্থ্য খাতের গ্রুপ চিফ ড. প্যাট্রিক ওসউই বলেন, মহামারী সম্পর্কে ভুল ধারণা ও বিভ্রান্তি দূরীকরণের জন্য রোগীদের, পরিচর্যাকারীদের এবং সাধারণ মানুষের কাছে প্রমাণ ভিত্তিক তথ্য সরবরাহ করার একটি জরুরিভিত্তিক চাহিদা রয়েছে। তিনি বলেন, এই গুরুত্বপূর্ণ উদ্যোগে বিএমজে’র সঙ্গে অংশীদার হতে পেরে আমরা আনন্দিত।
বিএমজে গ্লোবাল হেলথ-এর পরিচালক মিতালি রোজিনস্কি বলেন, কোভিড-১৯ এর বৈজ্ঞানিক তথ্য প্রমাণ দ্রুত পরিবর্তিত হচ্ছে এবং স্বাস্থ্যসেবা পেশাজীবীরা তথ্য এবং ভুল তথ্যের বিশাল এক ভান্ডারের সামনে সাম্প্রতিক নির্দেশনাকে ধরা রাখাটাকেই চ্যালেঞ্জিং মনে করছেন। তিনি বলেন, বর্তমানে মুখোমুখি প্রশিক্ষণ অবাস্তব এবং সংক্রমণের আরো ওয়েভের আশঙ্কা রয়েছে। এই পরিস্থিতিতে সহজ, স্পষ্ট, অন্তর্ভুক্তিমূলক অনলাইন প্রশিক্ষণ এবং তার সহজ প্রবেশাধিকার জরুরি প্রয়োজন।