বাসস দেশ-২৭ : বঙ্গবন্ধুকে কটূক্তি : চবি’র শিক্ষক আনোয়ারের আরও ৭ দিনের জামিন

186

বাসস দেশ-২৭
রাষ্ট্রদ্রোহ মামলায়- জামিন
বঙ্গবন্ধুকে কটূক্তি : চবি’র শিক্ষক আনোয়ারের আরও ৭ দিনের জামিন
চট্টগ্রাম, ১০ নভেম্বর ২০২০ (বাসস) : বঙ্গবন্ধুকে কটূক্তির অভিযোগে করা মামলায় চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের শিক্ষক আনোয়ার হোসেন চৌধুরীকে আরও ৭ দিনের জামিন দিয়েছেন আদালত।
স্বাধীনতার ইতিহাস বিকৃতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তি করার অভিযোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজতত্ব বিভাগের শিক্ষক আনোয়ার হোসেন চৌধুরীর বিরুদ্ধে দায়ের হওয়া রাষ্ট্রদ্রোহ মামলায় শুনানির জন্য সাত দিনের সময় দিয়েছেন আদালত। রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে এ সময় দেয়া হয়। এ সময় আসামি আনোয়ার হোসেন চৌধুরী জামিনে থাকবেন বলে আদালত সূত্রে জানা যায়। একই সঙ্গে পরবর্তী শুনানি পর্যন্ত উচ্চ আদালতের জামিন বহাল রাখারও আদেশ দিয়েছেন আদালত।
মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমানের আদালত এ আদেশ দেন।
মহানগর পাবলিক প্রসিকিউটর এডভোকেট ফখরুদ্দীন চৌধুরী জানান, আন্তর্জাতিক একটি জার্নালে প্রকাশিত একটি গবেষণা প্রবন্ধে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস বিকৃতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তি করার অভিযোগে দায়ের মামলায় উচ্চ আদালতের নির্দেশে আজ মঙ্গলবার মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করেন আনোয়ার হোসেন চৌধুরী। কিন্তু মামলাটি গুরুত্বপূর্ণ হওয়ায় শুনানীর জন্য রাষ্ট্রপক্ষের আইনজীবী আদালতের কাছে সময় চান। আদালত এ আবেদন আমলে নিয়ে সাত দিনের সময় মঞ্জুর করেছেন। একই সাথে আসামি আনোয়ার হোসেনের জামিন পরবর্তী শুনানির দিন পর্যন্ত বহাল রাখার আদেশ দেন আদালত।
প্রসঙ্গত, ২০১৮ সালে আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত একটি গবেষণা প্রবন্ধে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস বিকৃতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তি করার অভিযোগে চবি সমাজতত্ব বিভাগের তৎকালীন সহকারি অধ্যাপক আনোয়ার হোসেন চৌধুরীর বিরুদ্ধে সাবেক ছাত্রলীগ নেতা আসাদুজ্জামান তানভীর বাদি হয়ে সিএমএম আদালতে মামলা দায়েরের আবেদন করেন। গত ২৩ জুলাই আনোয়ার হোসেন চৌধুরীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগটি চট্টগ্রামের পাঁচলাইশ থানায় নিয়মিত মামলা হিসেবে রেকর্ড করা হয়। এ মামলায় হাইকোর্ট গত ২৪ আগস্ট ওই শিক্ষককে ছয় সপ্তাহের জামিন দিয়েছিলেন।
বাসস/জিই/কেএস/এফএইচ/১৯৪৯/কেকে