বাসস দেশ-২৩ : তৃণমূল মানুষের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছাতে সম্মিলিত প্রচেষ্টা গ্রহণের উপর গুরুত্বারোপ

128

বাসস দেশ-২৩
সংলাপ-মানসিক-স্বাস্থ্য
তৃণমূল মানুষের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছাতে সম্মিলিত প্রচেষ্টা গ্রহণের উপর গুরুত্বারোপ
রাজশাহী, ১০ নভেম্বর, ২০২০ (বাসস) : তৃণমূল পর্যায়ে মাতৃ, নবজাতক ও শিশু স্বাস্থ্য সেবা উন্নয়নের জন্য সংশ্লিষ্ট সকল সরকারী ও বেসরকারী সংস্থার সমন্বিত প্রচেষ্টা গ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, ইউনিয়ন সাব-সেন্টার এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মাতৃ, নবজাতক ও শিশুস্বাস্থ্য সম্পর্কিত বিদ্যমান সেবাগুলো উন্নয়নের পাশাপাশি এসব প্রতিষ্ঠানসমূহের বাঁধা ও সমস্যাসমূহ দূরীকরণের সময় এসেছে। সোমবার রাজশাহী জেলার বাগমারা উপজেলার সম্মেলন হলে প্রসূতি নবজাতক ও শিশু স্বাস্থ্যসেবার উন্নতির জন্য এক মুক্তসংলাপে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা এসব মতামত তুলে ধরেন।
ডিএএসসিওএইচ ফাউন্ডেশন এবং সুইস রেড ক্রস তাদের ‘জনস্বাস্থ্য উন্নতি উদ্যোগ রাজশাহী (পিএইচআইআইআর)’ প্রকল্পের পক্ষ থেকে যৌথভাবে সংলাপটি আয়োজন করে। সরকারী ও বেসরকারী কর্মকর্তাদের সমন্বয়ে প্রায় ৪১ জন ব্যক্তি, সংশ্লিষ্ট জনপ্রতিনিধি, পিএইচআইআইআর প্রকল্পের কর্মকর্তা এবং অন্যান্য অংশীজনেরা সংলাপে অংশ নেন। তারা এবিষয়ে কীভাবে লক্ষ্য অর্জন করা যায় সে ব্যাপারে উপায় খুজতে আলোচনায় অংশ নেন।
উপজেলা নির্বাহী অফিসার শরীফ আহমেদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান অনিল কুমার সরকার। ডিএএসসিওএইচ ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আকরামুল হক অংশগ্রহণকারীদের স্বাগত জানান।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. গোলাম রব্বানী, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু মাসুদ খান, সুইস রেডক্রসের হেলথ ম্যানেজার ডা. ধীমান দত্ত ও পিএইচআইআইআর প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার তোজাম্মেল হক এতে বক্তব্য রাখেন। এছাড়া রিসোর্স পার্সনরা বিষয়টি নিয়ে তাদের দক্ষতা অংশগ্রহণকারীদের মাঝে বিনিময় করেন।
ডকুমেন্টেশন অ্যান্ড অ্যাডভোকেসি অফিসার সোহেল রানা ধারণাপত্র উপস্থাপনের সময় উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে সেবাদানকারী প্রতিষ্ঠানের বিদ্যমান স্বাস্থ্যসেবা সম্পর্কিত সার্বিক বিষয়াবলী তুলে ধরেন। ক্যাপাসিটি বিল্ডিং ম্যানেজার ইসরাত জাহান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।
অনিল কুমার তার বক্তব্যে বলেন, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র এবং ইউনিয়ন সাব সেন্টারের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিতে প্রয়োজনীয় সেবাদান কার্যক্রমের কার্যকর ও গতিশীলতা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।
শরীফ আহমেদ বলেন, বেসরকারি সংস্থার (এনজিও) সাথে সরকারী প্রতিষ্ঠানের সম্মিলিত প্রচেষ্টায় কার্যকর প্রসূতি নবজাতক এবং শিশু স্বাস্থ্যসেবাগুলিকে তৃণমূলে ব্যাপকভাবে বৃদ্ধি করতে পারে।
সভায় বলা হয়, প্রকল্পটি প্রাথমিক স্বাস্থ্যসেবা এবং মা, নবজাতক ও শিশু স্বাস্থ্যকেন্দ্রে স্বাস্থ্য মান উন্নত করার লক্ষ্যে কাজ করছে, যা সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা এবং এসডিজির লক্ষ্য অর্জনের সরকারী প্রচেষ্টাকে পরিপূরক হিসেবে কাজ করবে।
বাসস/এএইচ/অনু-এমএন/১৮৪৭/কেএমকে