বাসস দেশ-১৫ : বায়ুদূষণ কমাতে গণপরিবহন ব্যবহারে পরিবেশ মন্ত্রীর গুরুত্বারোপ

124

বাসস দেশ-১৫
পরিবেশ মন্ত্রী-গণপরিবহন
বায়ুদূষণ কমাতে গণপরিবহন ব্যবহারে পরিবেশ মন্ত্রীর গুরুত্বারোপ
ঢাকা, ১০ নভেম্বর, ২০২০ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, ক্ষতিকর গ্যাস নি:সরণে সৃষ্ট বায়ুদূষণ কমাতে ব্যক্তিগত গাড়ির ব্যবহারের পরিবর্তে গণপরিবহণের ব্যবহার বাড়াতে হবে।
তিনি বলেন, এই লক্ষে যানবাহন ও জ্বালানীর মানের উন্নয়ন, মোটর গাড়ির যথাযথ রক্ষণাবেক্ষণ, পরিবহন কাঠামো ও সেবা উন্নয়নের বিষয়েও সচেষ্ট হতে হবে।
মো. শাহাব উদ্দিন আজ রাজধানীর নিজ সরকারী বাসভবন থেকে অনলাইনে জাতিসংঘ ও জাতিসংঘের পরিবেশ সংশ্লিষ্ট বিভিন্ন আন্তর্জাতিক ও দেশীয় সংস্থার যৌথ উদ্যোগে ‘ ক্লাইমেট অ্যাকশন এন্ড রেজিলেন্স ইন ট্রান্সপোর্ট ’ শীর্ষক এক আন্তর্জাতিক কনফারেন্সের দ্বিতীয় অধিবেশনে যুক্ত হয়ে এ কথা বলেন।
মো. শাহাব উদ্দিন বলেন, এশিয়া অঞ্চলে গৃহস্থালী, যন্ত্রপাতি ও ব্যক্তিগত গাড়ী, মোটর সাইকেলে জীবাশ্ম জ্বালানীর ব্যবহার বৃদ্ধি পেয়েছে। এতে গ্রীন হাউজ গ্যাস নি:সরণও ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।
তিনি বলেন, বিশ্বের অধিকাংশ দেশই প্যারিস জলবায়ু চুক্তি স্বাক্ষর ও অনুমোদন করেছে। শিল্প বিপ্লবপূর্ব সময়ের তুলনায় বর্তমানে তাপমাত্রা ২ ডিগ্রী সেলসিয়াস কমিয়ে আনার চেষ্টা করা হচ্ছে।
পরিবেশ মন্ত্রী বলেন, এজন্য বাংলাদেশ ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশন পরিকল্পনা জমা দিয়েছে। এশিয়ার দুই প্রধান অর্থনীতির দেশ জাপান ও দক্ষিণ কোরিয়া ২০৫০ সালের মধ্যে কার্বন নিউট্রালিটি ঘোষনা করেছে।
তিনি আরো বলেন, আমরা সম্মিলিত পরিকল্পনায় ঐক্যবদ্ধভাবে কাজ করলে অবশ্যই সফল হতে পারবো।
এ সময় অন্যান্যের মধ্যে ‘ ক্লিন এয়ার এশিয়া ’র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর গ্লিন্ডা বাথান, স্টকহোম এনভাইরনমেন্টাল ইন্সটিটিউটের এফিলিয়েটেড রিসার্চার লাইলাই লি, ওয়ার্ল্ড রিসার্চ ইনস্টিটিউটের সিটিজ এন্ড ট্রান্সপোর্ট বিভাগের ম্যানেজার চৈতন্য কানুরি, সিনো কানাডিয়ান কোম্পানী লিমিটেডের প্রেসিডেন্ট রবার্ট আরলি, মঙ্গোলিয়ার পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক এবং বিশ্বব্যাংক ও জাইকার প্রতিনিধি সহ সংশ্লিষ্ট আন্তর্জাতিক বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএএস/১৭২৫/স্বব