বাসস ক্রীড়া-৬ : জিম্বাবুয়েকে টি-টুয়েন্টিতে হোয়াইটওয়াশ করতে চায় পাকিস্তান

91

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-টি-টুয়েন্টি
জিম্বাবুয়েকে টি-টুয়েন্টিতে হোয়াইটওয়াশ করতে চায় পাকিস্তান
রাওয়ালপিন্ডি, ৯ নভেম্বর ২০২০ (বাসস) : ওয়ানডে সিরিজের সুযোগ ছিলো, কিন্তু সেটি হাতছাড়া করে পাকিস্তান। এবার টি-টুয়েন্টিতেও সুযোগ এসেছে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার। প্রথম দু’ম্যাচ জিতে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে পাকিস্তান। তাই ওয়ানডেতে না পারলেও, শেষ টি-টুয়েন্টি জিতে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করতে চায় পাকিস্তান। রাওয়ালপিন্ডিতে আগামীকাল বাংলাদেশ সময় বিকেল ৪টা ৩০ মিনিটে সিরিজের শেষ টি-টুয়েন্টিতে লড়বে পাকিস্তান ও জিম্বাবুয়ে।
ওয়ানডে সিরিজ দিয়ে লড়াই শুরু করেছিলো পাকিস্তান ও জিম্বাবুয়ে। প্রথম দুই ওয়ানডে যথাক্রমে ২৬ রানে ও ৬ উইকেটে জিতে সিরিজ জয় নিশ্চিত করেছিলো পাকিস্তান। তাই সপ্তমবারের মত তিন বা তার অধিক ওয়ানডে ম্যাচের সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশের সুযোগ পায় পাকিস্তান। কিন্তু সেই সুুযোগ হাতছাড়া করে স্বাগতিকরা।
শেষ ওয়ানডেতে সিন উইলিয়ামসের সেঞ্চুরিতে ৬ উইকেটে ২৭৮ রান করেছিলো জিম্বাবুয়ে। উইলিয়ামস অপরাজিত ১১৮ রান করেন।
জবাবে অধিনায়ক বাবর আজমের ১২৫ বলে ১২৫ রানের সুবাদে ৬ উইকেটে ২৭৮ রান করে পাকিস্তানও। ফলে ম্যাচটি টাই হয়। এতে সুপার ওভারে গড়ায় ম্যাচটি। সেখানে বাজিমাত করে জিম্বাবুয়ে। সুপার ওভারের জয়ে হোয়াইটওয়াশ এড়ায় পাকিস্তান। ওয়ানডে সিরিজটি বিশ্বকাপ সুপার লিগের অংশ ছিলো। ফলে সিরিজ থেকে পাকিস্তান ২০ পয়েন্ট ও জিম্বাবুয়ে ১০ পয়েন্ট পেয়েছিলো।
ওয়ানডে মত টি-টুয়েন্টিতেও প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করে পাকিস্তান। দুই ম্যাচে লড়াই করতে পারেনি সফরকারী জিম্বাবুয়ে। যথাক্রমে ৬ ও ৮ উইকেটে ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নেয় পাকিস্তান। ফলে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথমবারের মত তিন ম্যাচের সিরিজ খেলতে নামা পাকিস্তানের সামনে এখন প্রতিপক্ষকে হোয়াইটওয়াশের সুযোগ। এই সুযোগ কাজে লাগাতে চান পাকিস্তানের অধিনায়ক বাবর, ‘ওয়ানডে সিরিজে আমরা হোয়াইটওয়াশ করতে পারিনি। এবার টি-টুয়েন্টিতে সেই সুযোগ পেলাম। এই সুযোগটি কাজে লাগাতে হবে। দল ভালো ফর্মে আছে। শেষ ম্যাচেও আমরা ভালো করতে চাই।
অন্য দিকে ওয়ানডের মত টি-টুয়েন্টিতে হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে চান জিম্বাবুয়ের ব্যাটসম্যান ওয়েসলে মাধভেরে, ‘আমরা ওয়ানডেতে হোয়াইটওয়াশ হইনি। আশা করছি, টি-টুয়েন্টিতেও হবো না। শেষ ম্যাচে পাকিস্তানকে হারাতে চাই।’
শেষ ম্যাচে জিতলেই প্রথমবারের মত টি-টুয়েন্টিতে পাকিস্তানকে হারাবে জিম্বাবুয়ে। আগের ১৩ দেখায় সবগুলোতে জিতেছে পাকিস্তান।
পাকিস্তান দল : বাবর আজম (অধিনায়ক), শাদাব খান, আব্দুল্লাহ ফিক, ফাহিম আশরাফ, ফখর জামান, হায়দার আলি, হারিস রউফ, ইফতেখার আহমেদ, ইমাদ ওয়াসিম, খুশদিল শাহ, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ রিজওয়ান, মুসা খান, রোহাইল নাজির, শাহিন শাহ আফ্রিদি, উসমান কাদির, ওয়াহাব রিয়াজ ও জাফর গোহার।
জিম্বাবুয়ে দল : চামু চিবাবা (অধিনায়ক), ফারাজ আকরাম, রায়ান বার্ল, ব্রায়ান চারি, টেন্ডাই চাতারা, ওয়েসলে মাধভেরে, ওয়েলিংটন মাসাকাদজা, কার্ল মুমবা, রিচমন্ড মুতুম্বামি, ব্লেসিং মুজারাবানি, এল্টন চিগুম্বুরা, টেন্ডাই চিসোরো, ক্রেইগ আরভিন, তিনাশে কামুনহুকামুই, রিচার্ড গারাভা, সিকান্দার রাজা, মিল্টন শুমবা, ব্রেন্ডন টেলর, ডোনাল্ড তিরিপানো এবং শন উইলিয়ামস।
বাসস/এএমটি/১৯৪৪/স্বব