বাসস ক্রীড়া-২ : মৌসুমে প্রথম হারের স্বাদ পেল লিলি, ডার্বিতে জয় পেল লিঁও

85

বাসস ক্রীড়া-২
ফুটবল-ফ্রান্স-লীগ ওয়ান
মৌসুমে প্রথম হারের স্বাদ পেল লিলি, ডার্বিতে জয় পেল লিঁও
প্যারিস, ৯ নভেম্বর ২০২০ (বাসস/এএফপি) : অবশেষে লীগ ওয়ানের একমাত্র অপরাজিত দল লিলিও পেল পরাজয়ের স্বাদ। সপ্তাহের মধ্য ভাগে ইউরোপীয় আসরে এসি মিলানকে হারিয়ে দেয়া ক্লাবটি রোববার ব্রেস্ট সফরে গিয়ে হেরেছে ৩-২ গোলে। লীগের আরেক ম্যাচে নগর প্রতিপক্ষ সেন্ট এতিয়েনের বিপক্ষে ২-১ গোলে জয়লাভ করেছে লিঁও।
পরাজয় স্বত্বেও শীর্ষ ক্লাব প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) চেয়ে ৫ পয়েন্টে পিছিয়ে থেকে তালিকার দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে লিলি। সর্বশেষ গত ফেব্রুয়ারিতে পরাজিত হওয়া রেনের চেয়ে এক পয়েন্টে এগিয়ে আছে তারা।
গত বৃহস্পতিবার সানসিরোতে স্বাগতিক এসি মিলানকে ৩-০ গোলে হারানো দলটি গতকাল দুর্বল ব্রেস্টের বিপক্ষে জ্বলে উঠতে ব্যর্থ হয়। এর আগে টানা তিন ম্যাচেই হেরেছে ব্রেস্ট।
ম্যাচের ১৫ মিনিটে রোনেল পিয়েরে-গাব্রিয়েলের গোলে এগিয়ে যায় স্বাগতিক ব্রেস্ট। এটি ছিল তার প্রথম পেশাদার গোল। এরপর রোমেন পেরেরাড (১৯ মি.) এবং আরভিন কার্ডোনার (৪২মি.) গোলে বিরতির আগেই ৩-০ গোলের ব্যবধান রচনা করে ব্রেস্ট। তবে এক মুহুর্তের জন্যও হাল ছাড়েনি ক্রিস্টোফ গ্যালটিয়ারের দল। প্রথমার্ধের ইনজুরি টাইমেই পেনাল্টি পেয়ে যান তারা। পেনাল্টি থেকে গোল করে ব্যবধান কমিয়ে আনেন লিলির তার্কিশ স্ট্রাইকার ইলমাজ বুরাক। ৫৭ মিনিটে ফের গোল করে ম্যাচে উত্তাপ ছড়িয়ে দেন এই তার্কিশ স্ট্রাইকার। মুহুর্তেই থেমে যায় স্বাগতিকদের উচ্ছাস। শেষ পর্যন্ত বাকী গোল শোধ দেয়া হয়নি লিলির। ফলে পরাজয় মেনে মাঠ ছাড়তে হয় জায়ান্ট ক্লাবটিকে।
গ্যালটিয়ার খেলা শেষে বলেন,‘ আমরা মনে করেছিলাম ২টায় ম্যাচটি শুরু হবে। আমরা এক ঘন্টার জন্য ভুলের মধ্যে ছিলাম। প্রথম ও দ্বিতীয়ার্ধের খেলায় বিশাল এই ব্যবধানের জন্য আমিই দায়ী। আমিই প্রথম একাদশ সাজিয়েছি এবং সেটি কার্যকর ভুমিকা রাখতে পারেনি।’
এদিকে ধুকতে থাকা নগর প্রতিপক্ষ সেন্ট এতিয়েনকে ২-১ গোলে হারিয়ে পয়েন্ট তালিকার পঞ্চম অবস্থানে উঠে এসেছে লিঁও। এর মাধ্যমে ম্যাচের আগে টিনো কাদেভেরে তার আগাম মন্তব্যকে সঠিক প্রমান করেছেন। তিনি বলেছিলেন দুই গোল করবে তার ক্লাব লিঁও।
আত্মঘাতি গোলে প্রথমার্ধে পিছিয়ে পড়া দলের হয়ে ৬৫ ও ৭৪ মিনিটে গোল করেন ২৪ বছর বয়সি জিম্বাবুয়ের আন্তর্জাতিক তারকা টিনো। এটি ছিল রুডি গার্সিয়ার দল লিঁওর সর্বশেষ চার ম্যাচে তৃতীয় জয়। অপরদিকে স্থানীয় প্রতিপক্ষ দলের এটি ছিল ষষ্ঠ পরাজয়।
রোববার লীগের অন্য ম্যাচে নিসের বিপক্ষে ২-১ গোলের জয় নিয়ে পয়েন্ট তালিকার ষষ্ঠ অবস্থানে রয়েছে মোনাকো। এছাড়া ফ্লোরিয়ান সোটোকার জোড়া গোলে লেন্স ৪-৪ গোলে ড্র করেছে স্বাগতিক রেইমসের সঙ্গে। এ্যাঞ্জার্স ৫-১ গোলে বিধ্বস্ত করেছে নিমসকে। আরেক ম্যচে নঁতে ২-০ গোলে স্বাগতিক লরিয়েন্টকে হারালেও ডিজন ১-১ গোলে মিজের সঙ্গে ড্র করে এখনো অপরাজিত রয়েছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৭২০/স্বব