বাসস দেশ-২৫ : কৃষিতে উন্নত প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে : কৃষি মন্ত্রী

168

বাসস দেশ-২৫
ওয়েবিনার-ডিসিসিআই
কৃষিতে উন্নত প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে : কৃষি মন্ত্রী
ঢাকা, ৮ নভেম্বর, ২০২০ (বাসস): কৃষি মন্ত্রী ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক কৃষিখাতে খরচ কমাতে উন্নত প্রযুক্তির ব্যবহার ও কৃষি যান্ত্রিকীকরণের ওপর গুরুত্বারোপ করেন।
তিনি বলেন, ‘উৎপাদিত কৃষিপণ্যের মূল্য সংযোজন নিশ্চিকরনে দেশের কৃষি খাতকে লাভজনক করা সম্ভব। এছাড়া কৃষি খাতে আরো বেশি হারে কর্মসংস্থানের সুযোগ বাড়ানোর জন্য কৃষি ভিত্তিক শিল্পায়ন বৃদ্ধি প্রয়োজন।’
রোববার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘কোভিড-১৯ পরবর্তী সময়ে ফুড ভ্যালু চেইন’ বিষয়ক ওয়েবিনারে তিনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
ডিসিসিআই সভাপতি শামস মাহমুদের সভাপতিত্বে ওয়েবিনারে ইউনিমার্ট-ইউনাইটেড গ্রুপের পরিচালক মালিক তালহা ইসমাইল বারী, বাংলাদেশ এগ্রো-প্রসেসিং এসোসিয়েশনের জেনারেল সেক্রেটারি মো. ইকতাদুল হক, প্রাণ-আরএফএল গ্রপের পরিচালক (ফাইন্যান্স) উজমা চৌধুরী,কারন্যাল ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. সালেহ আহমেদ এবং বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য মঞ্জুর মোর্শেদ আহমেদ বক্তব্য রাখেন।
ওয়েবিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়ের ফুড টেকনোলোজি অ্যান্ড রুরাল ইন্ডাস্ট্রি বিভাগের অধ্যাপক ড. এম বোরহান উদ্দিন।
কৃষি মন্ত্রী জানান,বাংলাদেশে প্রতিবছর ৬০ লাখ টন ভূট্টা উৎপাদিত হচ্ছে। তবে ভূট্টা থেকে উৎপাদিত পণ্যের বহুমুখীকরণের মাধ্যমে আরো বেশি দামে ভোক্তাদের নিকট এধরনের পণ্য পৌঁছে দেয়া সম্ভব, যার মাধ্যমে কৃষকরা আর্থিকভাবে লাভবান হবেন।
তিনি বলেন,বাংলাদেশে কৃষিজাত পণ্য প্রক্রিয়াকরণের প্রচুর সম্ভাবনা রয়েছে। তবে এক্ষেত্রে উন্নত প্রযুক্তি ব্যবহার নিশ্চিত করতে হবে। কৃষি প্রক্রিয়াজাত সেন্টার ও আন্তর্জাতিকমানের একটি ল্যাবরেটরির জন্য পূর্বাচলে ২ একর জায়গা বরাদ্দ দেয়া হয়েছে। এ কাজে সহযোগিতা প্রদানে বেসরকারিখাতকে এগিয়ে আসার আহ্বান জানান।
কৃষি মন্ত্রী বলেন, কৃষকদের উৎপাদিত পণ্যের ভালো দাম নিশ্চিত করতে হলে ভ্যালু চেইন বাড়ানোর কোন বিকল্প নেই। তিনি বলেন, দেশের দক্ষিণাঞ্চলে সাধারনত আমন ধান চাষ হলেও সম্প্রতি সেখানে মাঁচায় তরমুজের চাষ হচ্ছে, যা অত্যন্ত লাভজনক এবং এ ধরনের কৃষি কাজে কৃষকদের এগিয়ে আসার আহ্বান জানান।
বাসস/আরআই/১৯৪৬/এবিএইচ