বাসস দেশ-২২ (লীড) : আহসান উল্লাহ মাস্টার হত্যা স্বাধীনতা বিরোধীদের একটি নীল নকশা : মোজাম্মেল হক

111

বাসস দেশ-২২ (লীড)
স্বাধীনতা বিরোধী-নীল নকশা
আহসান উল্লাহ মাস্টার হত্যা স্বাধীনতা বিরোধীদের একটি নীল নকশা : মোজাম্মেল হক
ঢাকা, ৮ নভেম্বর, ২০২০ (বাসস) : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, স্বাধীনতাবিরোধীদের নীল নকশার অংশ হিসেবে শ্রমিক নেতা বীর মুক্তিযোদ্ধা আহসান উল্লাহ মাস্টারকে হত্যা করা হয়।
আজ জাতীয় প্রেসক্লাবে শহিদ আহসান উল্লাহ মাস্টারের ৭০তম জন্মবার্ষিকী উপলক্ষে আহসান উল্লাহ মাস্টার স্মৃতি পরিষদ ও বাংলাদেশ সাংবাদিক অধিকার ফোরাম আয়োজিত আলোচনা সভায় প্রধান বক্তার বক্তৃতায় তিনি এ কথা বলেন।
যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য কর্ণেল (অব.) ফারুক খান এমপি। আলোচনায় অন্যান্যদের মধ্যে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, জাতীয় প্রেস ক্লাবের সহ-সভাপতি আজিজুল ইসলাম ভূঁইয়া, সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বক্তব্য রাখেন। আলোচনা সভা সঞ্চালনা করেন আহসান উল্লাহ মাস্টার স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক আতাউর রহমান।
মন্ত্রী বলেন, ‘৭৫ এর ১৫ আগস্ট ও ৩ নভেম্বর, ২০০৪ এর ২১ আগস্ট এবং আহসান উল্লাহ মাস্টারের হত্যাকান্ড একই সূত্রে গাঁথা। আহসান উল্লাহ মাস্টারের মত নিবেদিতপ্রাণ নেতা যারা ছিলেন, স্বাধীনতাবিরোধীরা বিভিন্ন সময় তাদের হত্যা করে। প্রকৃতপক্ষে, মুক্তিযুদ্ধের আদর্শকে হত্যা করার জন্য এসব হত্যাকান্ড সংঘটিত হয়।
আলোচনায় মন্ত্রী বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ, অসম্প্রদায়িক রাজনীতি এবং শ্রমিক অধিকার প্রতিষ্ঠায় আহসান উল্লাহ মাস্টারের অবদান কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।
প্রধান অতিথির বক্তৃতায় কর্ণেল (অবঃ) ফারুক খান বলেন, আমাদের জাতীয় রাজনীতির মেধাবীমুখ দেশের অন্যতম নন্দিত জননেতা পেশায় মহান শিক্ষকতা ও নেশায় শ্রমজীবী মানুষের আপনজন তুখর শ্রমিক নেতা আহসান উল্লাহ মাস্টার একজন প্রাজ্ঞ সংসদ সদস্য ছিলেন।
তিনি বলেন, জাতীয় বীর মুক্তিযোদ্ধা শহীদ আহসান উল্লাহ মাস্টারের মতো জনদরদী নেতাদের নীতি ও আদর্শ নিয়ে যতবেশি আলোচনা ও গবেষণা হবে বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা বিনির্মাণে বাংলাদেশের রাজনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা ততবেশি আদর্শিক নেতা- কর্মী সৃষ্টি হবে।
তথ্য প্রতিমন্ত্রী ড. মুরাদ হাসান বলেন, জননন্দিত আহসান উল্লাহ মাস্টারের মত একজন মেধাবী রাজনৈতিক নেতার মৃত্যু নেই। তার মত মহাপুরুষরা যুগ যুগ ধরে বেঁচে থাকবেন মানুষের মাঝে তাদের কর্মের গুণে। সাংবাদকর্মীদের কাছেও তিনি ছিলেন এক পরিচিত মুখ। ১৯৯৭ সালে দৈনিক বাংলা-টাইমস ট্রাস্টের সাংবাদিক ও সংবাদকর্মীদের ন্যায্য পাওনা পরিশোধে তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন।
বাসস/সবি/এমএসএইচ/১৮৪২/-কেকে