বাসস দেশ-২ : মৃত্যুহীন টানা চতুর্থদিনে চট্টগ্রামে করোনাক্রান্ত ৬৩ জন

101

বাসস দেশ-২
চট্টগ্রাম – করোনা
মৃত্যুহীন টানা চতুর্থদিনে চট্টগ্রামে করোনাক্রান্ত ৬৩ জন
চট্টগ্রাম, ৮ নভেম্বর, ২০২০ (বাসস) : চট্টগ্রামে আরো ৬৩ জনের দেহে করোনার সংক্রমণ ধরা পড়েছে। সংক্রমণের হার ৭ শতাংশ। এ সময়ে করোনাক্রান্ত কারো মৃত্যু হয়নি।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে বলা হয়, নগরীর চারটি ও কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে গত শনিবার চট্টগ্রামের ৮৯৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন শনাক্ত ৬৩ জনের মধ্যে শহরের বাসিন্দা ৫৮ জন ও চার উপজেলার ৫ জন। এর মধ্যে হাটহাজারীতে ২ জন এবং রাঙ্গুনিয়া, বাঁশখালী ও পটিয়ার একজন করে রয়েছেন। জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ২১ হাজার ৭৮৯ জন। যার মধ্যে শহরের বাসিন্দা ১৬ হাজার ৫০ জন ও গ্রামের ৫ হাজার ৭৩৯ জন।
শনিবার টানা চতুর্থদিনের মতো করোনাক্রান্ত কোনো রোগী মারা যাননি। মৃতের সংখ্যা ৩০৬ জনই রয়েছে। এতে শহরের ২১২ জন ও গ্রামের ৯৪ জন। সুস্থতার ছাড়পত্র পেয়েছেন নতুন ২৪ জন। ফলে মোট আরোগ্য লাভকারীর সংখ্যা ১৬ হাজার ৮১০ জনে উন্নীত হয়েছে। এর মধ্যে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৩ হাজার ৩১৫ জন এবং হোম আইসোলেশনে থেকে ১৩ হাজার ৪৯৫ জন। হোম কোয়ারেন্টাইন বা আইসোলেশনে এদিন যুক্ত হন ১২ জন, ছাড়পত্র নেন ১৫ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন ১ হাজার ৬৮ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৫১০ জনের নমুনা পরীক্ষায় ৫ জন জীবাণুবাহক পাওয়া যায়। সংক্রমণ হার শূন্য দশমিক ৯৮ শতাংশ। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ১৩৬ জনের নমুনার মধ্যে ৩১ জন করোনাক্রান্ত শনাক্ত হন। সংক্রমণ হার ২২ দশমিক ৭৯ শতাংশ।
বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে ১৫২ টি নমুনা পরীক্ষা করে ২৩ টি এবং মা ও শিশু হাসপাতাল ল্যাবে ২৭টি নমুনা পরীক্ষা করে ৩ টিতে ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। সংক্রমণের হার যথাক্রমে ১৫ দশমিক ১৩ শতাংশ ও ১১ দশমিক ১১ শতাংশ।
চট্টগ্রামের ৭৪ জনের নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পরীক্ষা করা হলে একটি ছাড়া বাকী সবগুলোরই রিপোর্ট নেগেটিভ আসে।
তবে, সাপ্তাহিক বন্ধের দিন হওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, জেনারেল হাসপাতালের আরটিআরএল ও ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে করোনার কোনো নমুনা পরীক্ষা হয়নি।
বাসস/জিই/কেএস/কেসি/১৩১৫/অমি