দেশের আট বিভাগে ২ হাজার ৬৪০টি ভ্রাম্যমান আদালত পরিচালনা করেছে সরকার

336

ঢাকা, ৭ নভেম্বর, ২০২০ (বাসস) : চলতি বছরের ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত মা ইলিশ সংরক্ষণ অভিযান সফল করতে দেশের আট বিভাগে ২ হাজার ৬৪০টি ভ্রাম্যমান আদালত পরিচালনা করেছে সরকার।
এই অভিযান সফল করতে সরকার ১৯ হাজার ৮১৮টি অভিযানও পরিচালনা করা হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
এতে বলা হয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমের দিক-নির্দেশনায় ও মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদের তত্ত্বাবধানে এই সকল কর্মসূচী বাস্তবায়ন করা হয়।
মৎস্য অধিদপ্তরের বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে কর্মরত কর্মকর্তাদের সঙ্গে ইলিশ সংরক্ষণের সঙ্গে সম্পৃক্ত ৩৬ জেলার জেলা প্রশাসক, ১৫২ উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা ও উপজেলার নির্বাহী মেজিস্ট্রেটগণ, নৌপুলিশ, পুলিশ, কোস্টগার্ড, বিমান বাহিনী, নৌবাহিনী, র‌্যাব ও বিজিবি সহ স্বেচ্ছাসেবী নানা সংগঠন ও ব্যক্তিবর্গ প্রত্যক্ষ ভূমিকা রেখেছেন।
অভিযানের প্রথম দিন গত ১৪ অক্টোবর মা ইলিশ রক্ষায় জেলে ও মৎস্যজীবী সহ সংশ্লিষ্টদের উৎসাহিত করতে নৌপথে অভিযানে অংশ নিয়েছেন শ ম রেজাউল করিম। এতে রওনক মাহমুদ সহ মন্ত্রণালয় ও মৎস্য অধিদপ্তরের ঊর্ধতন কর্মকর্তারাও অংশ গ্রহণ করেন।
মন্ত্রণালয়ের কর্মকর্তারা নিয়মিতভাবে বিভিন্ন জেলায় মাঠ পর্যায়ের বিভিন্ন অভিযানে অংশ গ্রহণ করেছেন। অভিযান সফল করতে মন্ত্রণালয় ও মৎস্য অধিদপ্তর গঠিত একাধিক তদারকি টিম মাঠে কাজ করেছে।
এ বছর মন্ত্রণালয়ের নির্দেশনায় মা ইলিশ রক্ষায় আকাশপথে হেলিকপ্টার দিয়ে ব্যতিক্রমী অভিযান পরিচালনা করে বাংলাদেশ বিমান বাহিনী।
এছাড়াও নৌপুলিশ, পুলিশ, বিমান বাহিনী, নৌবাহিনী ও কোস্টগার্ডের সমন্বয়ে একাধিক যৌথ সাঁড়াশি অভিযানও পরিচালনা করা হয়।
মৎস্য অধিদপ্তরে স্থাপিত কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের তথ্য অনুযায়ী, এ সকল অভিযানে ২৪৩ কোটি ৩৬ লাখ ৪ হাজার টাকা মূল্যের ১২ কোটি ৯১ লাখ ৪৪ হাজার ৬শ’ মিটার দৈর্ঘের কারেন্ট জাল সহ ২ হাজার ৬শ’ ৮৫টি অন্যান্য অবৈধ জাল আটক করা হয়েছে।
এ সময়ে অবৈধভাবে মাছ ধরার জন্য মৎস্য আইনের আওতায় ৫ হাজার ৫শ’ ৩৩ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদ- দেয়া হযেছে এবং ৯০ লাখ ৮৩ হাজার ৬শ’ টাকা জরিমানা আদায় করা হয়েছে। মামলা করা হয়েছে ৬ হাজার ৯শ’ ৪টি। অবৈধভাবে ধরা ৪৫ দশমিক ৪১ মেট্রিক টন ইলিশ মাছ আটক করা হয়েছে।
গত ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন দেশব্যাপি ইলিশ ধরা, পরিবহন, বাজারজাত, কেনা-বেঁচা, মজুত ও বিনিময় নিষিদ্ধ করেছিল সরকার।
এই ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহন, বাজারজাত, কেনা-বেঁচা, মজুত ও বিনিময় ছিল আইনত দ-নীয় অপরাধ।