২০৪১ সালের মধ্যেই বাংলাদেশ উন্নত দেশে পরিনত হবে : পরিবেশ মন্ত্রী

331

মৌলভীবাজার, ৭ নভেম্বর, ২০২০ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, পলিথিন ব্যাগের ব্যাপক ব্যবহার পরিবেশের জন্য মারাত্মক হুমকির সৃষ্টি করছে।
তিনি বলেন, এজন্য পলিথিনের বিকল্প হিসেবে পাটের ব্যাগ তৈরির উদ্যোগ নেয়া হয়েছে। আর দেশীয় উদ্যোক্তারা এগিয়ে এলে তাদের প্রয়োজনীয় সহায়তা দেয়া হবে।
মন্ত্রী আরও বলেন, বাসযোগ্য পরিবেশ বজায় রাখতে ক্ষতিকর পলিথিন ব্যাগের পরিবর্তে পাট ও পাটজাত উপাদানে তৈরি ব্যাগ ব্যবহার করতে হবে।
শাহাব উদ্দিন আজ জেলার বড়লেখা উপজেলা পরিষদ মিলনায়তনে মহিলা অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত ‘ কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা কর্মসূচির আওতায় উপকারভোগীদের নিয়ে হেলথ ক্যাম্প-২০২০’ এবং প্রণোদনা কর্মসূচির আওতায় রবি ২০২০-’২১ মৌসুমে কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণের উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
উপজেলা নির্বাহী অফিসার মো. শামীম আল ইমরানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সোয়েব আহমেদ ও পৌর মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী।
পরিবেশ মন্ত্রী বলেন, সারাদেশে জলবায়ু ট্রাস্ট ফান্ডের অর্থায়নের মাধ্যমে সরকার বিভিন্ন ধরনের জনস্বার্থমূলক জলবায়ু সহিষ্ণু প্রকল্প বাস্তবায়ন করছে। তারই অংশ হিসেবে উপজেলার পৌর এলাকায় সৌরবাতি স্থাপনের জন্য কোটি টাকা ও জুড়ী পর্যন্ত বিভিন্ন বাজার আলোকিত করতে ৫ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।
তিনি বলেন, দেশের সকল দু:স্থ ও অসহায় মানুষকে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় আনা হয়েছে। যার অংশ হিসেবে উপজেলার প্রায় ২৬ হাজার পরিবারকে বিভিন্নভাবে সহায়তা করা হচ্ছে।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেটা স্বপ্ন দেখান, সেটা বাস্তবায়ন করেন। তাঁর নেতৃত্বাধীন সরকারের ধারাবাহিকতা বজায় থাকলে ২০৪১ সালের মধ্যেই বাংলাদেশ ইউরোপ-আমেরিকার দেশের মতো উন্নত দেশে পরিনত হবে।