সিমন বাগবোকে ক্ষমার ঘোষণা দিয়েছেন আইভরিকোস্টের নেতা

236

আবিদজান, ৭ আগস্ট, ২০১৮ (বাসস ডেস্ক) : আইভরিকোস্টের প্রেসিডেন্ট আলাসান ওয়াত্তারা দেশটির সাবেক ফার্স্ট লেডি সিমন বাগবোসহ প্রায় ৮শ’ জনকে সাধারণ ক্ষমা ঘোষণা করেছেন। জাতীয় ঐক্যের নামে তিনি এ ক্ষমা ঘোষণা করলেন। খবর এএফপি’র।
গত সপ্তাহে আইভরিকোস্টের সর্বোচ্চ আদালত মানবতাবিরোধী অপরাধ করায় বাগবোকে বেকসুর খালাস দেয়ার আবেদন নাকচ করে দেয়।
দেশটির স্বাধীনতা দিবসের প্রাক্কালে পশ্চিম আফ্রিকার এ দেশের জনগণের উদ্দেশে টেলিভিশনে দেয়া এক ভাষণে ওয়াত্তারা বলেন, সাবেক প্রেসিডেন্ট লরেন্ট বাগবোর স্ত্রীকে খুব শিগগিরই মুক্তি দেয়া হবে। লরেন্ট বাগবো ২০০০ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন।
রাষ্ট্রের নিরাপত্তা বিপন্ন করে তোলার দায়ে ২০১৫ সালে সাবেক ফার্স্ট লেডি সিমন বাগবোকে ২০ বছরের সাজা দেয়া হয়। বর্তমানে তিনি সাজা ভোগ করছেন।
এদিকে লরেন্ট বাগবো সাত বছর ধরে দি হেগে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) আটক রয়েছেন।
২০১০ সালে নির্বাচন পূর্ববর্তী অস্থিতা চলাকালে মানবতা বিরোধী অপরাধ করার অভিযোগে ২০১৬ সাল থেকে তার বিচার কার্য চলছে।
সোমবার ওয়াত্তারার সাধারণ ক্ষমা পাওয়া অন্যান্যের মধ্যে লরেন্ট বাগবোর ঘনিষ্ঠ প্রতিরক্ষামন্ত্রী লিদা কৌয়াসি এবং সাবেক নির্মাণমন্ত্রী আসোয়া আদৌ রয়েছেন। রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র করার দায়ে এ বছর কৌয়াসিকে ১৫ বছরের এবং ২০১৭ সালে আদৌকে চার বছরের সাজা দেয়া হয়।
প্রেসিডেন্ট তার ভাষণে বলেন, ‘সোমবার আমি সাধারণ ক্ষমার একটি নির্দেশনা পত্র স্বাক্ষর করেছি। এ নির্দেশনা অনুযায়ী ২০১০ সালের নির্বাচন পরবর্তী সংকট সংশ্লিষ্ট অপরাধে বা ওয়াত্তারার দায়িত্ব গ্রহণের তারিখ ২০১১ সালের ২১ মে তারিখের পর সংঘটিত রাষ্ট্রের নিরাপত্তা অপরাধের দায়ে সাজাপ্রাপ্ত প্রায় ৮শ’ নাগরিক সাধারণ ক্ষমার সুবিধা পাবেন।
তিনি আরো বলেন, এসব নাগরিকের মধ্যে ইতোমধ্যে ৫শ’ জনকে মুক্তি দেয়া হয়েছে। অপরাধের খাতা থেকে তাদের নাম মুছে ফেলা হবে।
কোন নির্দিষ্ট তারিখ উল্লেখ না করে ওয়াত্তারা বলেন, অবশিষ্ট ৩শ’ জনকে খুব শিগগিরই মুক্তি দেয়া হবে।