বাসস ক্রীড়া-১১ : কপিল-শ্রীনাথদের চেয়ে বুমরাহকে খেলা কঠিন হবে : লারা

94

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-লারা
কপিল-শ্রীনাথদের চেয়ে বুমরাহকে খেলা কঠিন হবে : লারা
কিংস্টন, ৭ নভেম্বর ২০২০ (বাসস) : বর্তমান বিশ্বের সেরা তিন পেসারের একজন হিসেবে বিবেচিত হচ্ছেন ভারতের জসপ্রিত বুমরাহ। আন্তর্জাতিক অঙ্গনে তিন ফরম্যাটেই ভয়ংকর পেসার তিনি। সংযুক্ত আরব আমিরাতে চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-টুয়েন্টি ক্রিকেটের ত্রয়োদশ আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেটশিকারী বুমরাহ। ১৪ ম্যাচে ২৭ উইকেট নিয়েছেন তিনি। ওভার প্রতি তার বোলিং গড় ৬ দশমিক ৭১। আইপিএলে বুমরাহর বোলিং দেখে প্রশংসা করেছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ান লারা। বুমরাহর সাথে ইংল্যান্ডের জোফরা আর্চারেরও প্রশংসা করেছেন লারা।
তার মতে, বুমরাহর আগে ভারতের সেরা পেসারের তকমাটা পেয়েছিলেন কপিল দেব-জাভাগাল শ্রীনাথ-জহির খানরা। তবে তাদের চেয়ে বেশি প্রতিভাবান ও দুর্দান্ত বোলার বুমরাহ।
আশির দশক থেকে ভারতের পেস বিভাগে সেরা বোলার ছিলেন কপিল-শ্রীনাথ ও জহির। এই তিন পেসারের বিপক্ষে খেলেছেন লারা। তাদের কাউকে খেলতে খুব বেশি সমস্যা হয়নি বলে মন্তব্য করলেন লারা। তবে বুমরাহকে খেললে সমস্যা হতো বলে জানান তিনি।
তিনি বলেন, ‘বর্তমান যুগে সেরা পেসারদের একজন বুমরাহ। এতে কোন সন্দেহ নেই। বুমরাহকে খেলতে অনেক বড়-বড় ব্যাটসম্যানই হিমশিম খাচ্ছেন। আমার মনে হয়, আমিও যদি বুমরাহকে খেলতাম, তবে আমারও সমস্যা হতো। আমি কপিল-শ্রীনাথ-জহিরদের খেলেছি। তাদের বিপক্ষে খেলতে স্বাচ্ছন্দ্যবোধ করেছি। তবে বুমরাহকে খেলাটা কঠিনই হতো।’
বুমরাহর সাথে আর্চারেরও প্রশংসা করে লারা বলেন, ‘বুমরাহ ও আর্চার যেকোনো যুগেই খেলতে পারার সক্ষমতা রাখে। তারা যেকোন যুগের বোলারদের সাথে পাল্লা দিয়ে পারফরমেন্স করার ক্ষমতা রাখে। তারা যদি সত্তর থেকে ২০০০ সালের মধ্যেও খেলতো, সেখানেও সেরা বোলারের তকমা পেত। আমি অতীতের কাউকে ছোট করছি না। তারাও দুর্দান্ত বোলার। কিন্তু এই দুজন পেস বোলিং যে পর্যায়ে নিয়ে গেছে সেটা, আমি ক্যারিয়ারে বা তার আগে-পরে দেখিনি।’
বাসস/এএমটি/১৭৫৫/স্বব