বাসস বিদেশ-৫ : বাইডেন হোয়াইট হাউস জয়ে কয়েক ধাপ এগিয়ে, জালিয়াতির অভিযোগ ট্রাম্পের

272

বাসস বিদেশ-৫
যুক্তরাষ্ট্র-ফলাফল
বাইডেন হোয়াইট হাউস জয়ে কয়েক ধাপ এগিয়ে, জালিয়াতির অভিযোগ ট্রাম্পের
ওয়াশিংটন, ৫ নভেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : ডেমোক্র্যাট জো বাইডেন বুধবার মিশিগান এবং উইসকনসিনে জয়ের মাধ্যমে ইলেক্টরাল ভোটে সংখ্যাগরিষ্ঠতার কাছাকাছি পৌঁছে যাওয়ায় হোয়াইট হাউস দখলে কয়েক ধাপ এগিয়ে গেছেন, তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষোভ প্রকাশ করেন এবং ভোট গণনা বন্ধের জন্য আদালতে মামলা দায়ের করেছেন।
জো বাইডেন আমেরিকার জাতীয় পতাকা এবং তার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে পাশে রেখে জাতীয় টেলভিশনে এক ব্রিফিংয়ে বলেন, তিনি এখনো বিজয়ের ঘোষণা দেননি, “তবে গণনা শেষ হলে,আমরা বিশ্বাস করি আমরা বিজয়ী হবো।”
উত্তরাঞ্চলীয় মিশিগান ও উইসকনসিনের ভোট যুদ্ধে জয়ের মাধ্যমে বাইডেন ২৬৪ টি ইলেক্ট্ররাল ভোট অর্জন করেছেন বিপরীতে ট্রাম্প পেয়েছেন ২১৪ ভোট। সামান্য ভোটে এগিয়ে থাকা নেভাদায় ৬ ভোট জয় অথবা জর্জিয়া কিংবা পেনসিলভানিয়ায় কঠোর লড়াইয়ে জয়ের মাধ্যমে বাইডেন ২৭০ ভোটের লক্ষ্য অর্জনের মাধ্যমে হোয়াইট হাউস জয় করতে পারেন।
ট্রাম্পের ক্রমাগত উত্তপ্ত প্রহসনমূলক বক্তব্যের বিপরীতে বাইডেন গত চার বছর নেতৃত্বের মেরুকরণে এবং কোভিড ১৯ সংক্রমনে বিধ্বস্ত জাতির কাছে নিজেকে তুলে ধরেছেন। দেশটিতে বুধবার নতুন করে দৈনিক সংক্রমন প্রথম ১ লাখের কাছাকাছি পৌঁছেছে।
বাইডেন (৭৭) বলেন, “আমি জানি যে অনেক কিছু নিয়ে আমাদের দেশে বিরোধী মতামতগুলো কত গভীর এবং কঠোর।”
আমেরিকার প্রিসিডেন্ট নির্বাচনে ফলাফল পপুলার ভোট নির্ধারণ করে না, এটি নির্ধারিত হয় ইলেক্ট্ররাল ভোটের মাধ্যমে। এই ভোটের সংখ্যা মোট ৫৩৮টি, এরমধ্যে ২৭০ ভোট পেলেই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে প্রেসিডেন্ট নির্বাচিত হন।
যদিও ট্রাম্প (৭৪) একতরফাভাবে জয়ের দাবি করেছিলেন এবং স্পস্ট করেন যে তিনি ফলাফল গ্রহন করবেন না, কোন প্রমাণ ছাড়াই তিনি ব্যাপক জালিয়াতির অভিযোগ তোলেন।
ট্রাম্পের ক্যাম্পেইন মিশিগান, পেনসিলভানিয়া ও জর্জিয়ায় ভোট জালিয়াতির অভিযোগে মামলার ঘোষণা দিয়েছে এবং উইসকনসিনে ভোট পুনরায় গণনার দাবি জানিয়েছে।
বাসস/এএফপি/অনু-এমএবি/২৩০৪/এবিএইচ