বাসস দেশ-৩১ : ডিএসসিসির অভিযানে ৯ অবৈধ স্থাপনা উচ্ছেদ, ১০ মামলা ও লাখ টাকা জরিমানা

195

বাসস দেশ-৩১
ডিএসসিসি-উচ্ছেদ
ডিএসসিসির অভিযানে ৯ অবৈধ স্থাপনা উচ্ছেদ, ১০ মামলা ও লাখ টাকা জরিমানা
ঢাকা, ৫ নভেম্বর, ২০২০ (বাসস): ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে ৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদ ও প্রায় ১ লাখ টাকা জরিমানা করেছে।
ডিএসসিসি’র ধারাবাহিক নিয়মিত উচ্ছেদ অভিযান ও এডিস মশার লার্ভা প্রজননস্থল শনাক্তকরণ কার্যক্রমের অংশ হিসেবে ভ্রাম্যমাণ আদালত আজ পোস্তগোলা, ধানমন্ডি ও ডেমরা এলাকায় এসব অভিযান পরিচালনা করে।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মনিরুজ্জামান আজ রাজধানীর পোস্তগোলায় আইজি গেইটের টিএন্ডটি অফিসের চারপাশে অবৈধ স্থাপনা উচ্ছেদের লক্ষ্যে অভিযান পরিচালনা করেন। এ সময় নয়টি অস্থায়ী স্থাপনা ও অবৈধভাবে দখল করে রাখা ভ্যান স্ট্যান্ড উচ্ছেদ করেন। এ সময় অবৈধ স্থাপনা গড়ে তুলে সরকারি জায়গা অবৈধ দখলে রাখায় তিনটি মামলা দায়ের ও নগদ ২০ হাজার টাকা জরিমানা করা হয়।
অভিযান প্রসঙ্গে কর্পোরেশনের সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, পোস্তগোলায় টিএন্ডটি অফিসের চারপাশে অবৈধভাবে একটি ভ্যান স্ট্যান্ড গড়ে তুলে দীর্ঘদিন ধরে একটি অসাধু চক্র সরকারি জায়গা অবৈধভাবে দখল করে রেখেছিল। আজ সেই অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং এ সময় ৯টি অস্থায়ী স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।
এদিকে মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে নিয়মিত অভিযানের অংশ হিসেবে আজ নগরীর ১৫ নম্বর ও ৬৬ নম্বর ওয়ার্ডে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কাজী ফয়সালের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত অঞ্চল-১ এর ১৫ নম্বর ওয়ার্ডে অভিযান পরিচালনা করেন। এ সময় তিনি ৩৩ স্থাপনা পরিদর্শন করে দু’টি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়ায় দু’টি মামলা দায়ের ও নগদ ৬০ হাজার টাকা জরিমানা আদায় করেন।
একই সাথে ডিএসএসসি নির্বাহী ম্যাজিস্ট্রেট ফেরদৌস ওয়াহিদের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত আজ অঞ্চল-৮ এর ৬৬ নম্বর ওয়ার্ডের বামৈল বাজার এলাকায় অভিযান পরিচালনা করেন। এ সময় তিনি ৫৫টি স্থাপনা পরিদর্শন করে ৫টি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়ায় পাঁচটি মামলা দায়ের ও নগদ ১৮ হাজার টাকা জরিমানা আদায় করেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কাজী ফয়সাল ও ফেরদৌস ওয়াহিদ উভয়েই দন্ডবিধি ১৮৬০ এর ২৬৯ নং ধারা অনুযায়ী ৮৭ হাজার টাকা জরিমানা আদায় করেন।
সব মিলিয়ে তিন ভ্রাম্যমাণ আদালত ১০ মামলা দায়ের ও নগদ ৯৮ হাজার টাকা জরিমানা আদায় করেন।
বাসস/সবি/এমএসএইচ/১৯২৩/-শআ