বাসস দেশ-২০ ক: তালিকায় ভূয়া ব্যক্তিদের চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ

115

বাসস দেশ-২০
কমিটি-মুক্তিযুদ্ধ
মুক্তিযোদ্ধা তালিকায় ভূয়া ব্যক্তিদের চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ
ঢাকা, ৫ নভেম্বর, ২০২০ (বাসস): মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় মুক্তিযোদ্ধা তালিকায় ভূয়া ব্যক্তিদের চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে। কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক এবং মোছলেম উদ্দিন আহমদ সভায় অংশগ্রহণ করেন।
সভায় বীর মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশের অগ্রগতি, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের লক্ষ্যে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল গৃহীত পরিকল্পনাসমূহের অগ্রগতি এবং মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের জনবল কাঠামো ও নিয়োগ বিধি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট থেকে বীর মুক্তিযোদ্ধাদের দেয়া চিকিৎসা খরচ প্রয়োজন অনুযায়ী মাসিক হারে প্রদানের ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি থেকে সুপারিশ করা হয়।
সভায় বলা হয়, বীর মুক্তিযোদ্ধাদের ভূমিকাকে প্রশ্নবিদ্ধ করার লক্ষ্যে বিএনপি-জামাত ক্ষমতায় থাকাকালীন স্বাধীনতা বিরোধীদের বীর মুক্তিযোদ্ধাদের তালিকায় অন্তর্ভূক্ত করা হয়েছে। বীর সন্তানদের তালিকায় প্রদত্ত ভূয়া ব্যক্তিদের চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
বীর মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশের লক্ষ্যে স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সমন্বয়ে কার্যক্রম চলমান আছে বলে সভায় জানানো হয়। বিশুদ্ধ তালিকা একবারে প্রকাশে বিলম্ব হলে প্রয়োজনে পর্যায়ক্রমে তালিকা প্রকাশ করার সুপারিশ করা হয়।
১ ও ২ নম্বর সংসদীয় উপ কমিটির প্রতিবেদন, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টে বিভিন্ন সময়ে নিয়োগপ্রাপ্তদের বিস্তারিত তথ্য, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের আয় ও ব্যয়ের বিস্তারিত হিসাব বিবরনী এবং মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনা বাস্তবায়নে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের গৃহীত পদক্ষেপ হিসেবে ৩ হাজার ৪৬০ জনকে ছাত্রবৃত্তি প্রদান করার বিস্তারিত তথ্য বই আকারে সভায় উপস্থাপন করা হয়।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৭৪৫/-শআ