বাসস দেশ-২৮ : সরকার বিদেশ প্রত্যাগত কর্মীদের দক্ষতার সনদের ব্যবস্থা করেছে : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী

62

বাসস দেশ-২৮
মন্ত্রী – উদ্বোধন
সরকার বিদেশ প্রত্যাগত কর্মীদের দক্ষতার সনদের ব্যবস্থা করেছে : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী
ঢাকা,৪ নভেম্বর, ২০২০ (বাসস): প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, সরকার বিদেশ প্রত্যাগত কর্মীদের দক্ষতার সনদের ব্যবস্থা করেছে ।
তিনি বলেন, বিদেশ প্রত্যাগত কর্মীরা তাদের পূর্ব অর্জিত দক্ষতার স্বীকৃতি পেলে গুনগত শ্রম অভিবাসন নিশ্চিত হবে এবং রেমিটেন্সের প্রবাহের পরিমাণও বৃদ্ধি পাবে।
মন্ত্রী বলেন, দক্ষ কর্মীর বৈদেশিক কর্মসংস্থান বৃদ্ধি করতে ‘রিকোগনিশেন অব প্রিওর লানিং (আরপিএল)’ ছাড়াও আরো অনেক প্রশক্ষণ কর্মসূচী গ্রহণ করা হয়েছে।
ইমরান আহমদ আজ বুধবার বেলা ১২টায় জুম অনলাইনে দেশের ৮টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বিদেশ প্রত্যাগত কর্মীদের পূর্ব-অর্জিত দক্ষতার সনদ প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ শামসুল আলমের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব বলেন, বিদেশ প্রত্যাগত কর্মীদের পূর্ব-অর্জিত দক্ষতার স্বীকৃতি দিতে তাদেরকে কারিগরি শিক্ষা বোর্ডের সনদ প্রদান করা হচ্ছে। এর মাধ্যমে তারা দেশে ও বিদেশে উচ্চ বেতনের কর্মসংস্থানের সুযোগ পাবে।
তিনি বলেন, সরকার বিদেশ প্রত্যাগত কর্মীদের আর্থ-সামাজিক উন্নয়নে নানা ধরণের পুর্নবাসন কর্মসূচি বাস্তবায়ন করছে।
উল্লেখ্য, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে সরকারি সনদ গ্রহণে উৎসাহী বিদেশ প্রত্যাগত কর্মীদের সংশ্লিষ্ট কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং জেলা জনশক্তি কর্মসংস্থান অফিসে যোগাযোগের পরামর্শ দেওয়া হয়েছে।
বাসস/সবি/জেডআরএম/২০০০/কেকে