১৬ নভেম্বর শুরু হচ্ছে প্রেসিডেন্ট কাপ হকি টুর্নামেন্ট

234

ঢাকা, ৪ নভেম্বর ২০২০ (বাসস) : কোভিড-১৯ মহামারির কারণে দীর্ঘ আট মাস নির্বাসনে থাকার পর দেশের অন্য ফেডারেশনগুলোর মত মাঠে গড়াচ্ছে হকি। এ জন্য ইতোমধ্যেই সকল প্রস্তুতি গ্রহণ করেছে বাংলাদেশ হকি ফেডারেশন (বিএইচএফ)।
আগামী ১৬ নভেম্বর মওলানা ভাসানি জাতীয় হকি স্টেডিয়ামে শুরু করতে যাচ্ছে প্রেসিডেন্ট কাপ হকি টুর্নামেন্ট। ফেডারেশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ আজ বাসসকে একথা জানিয়েছেন।
তিনি বলেন, চারটি সার্ভিসেস দলসহ মোট ছয়টি দল এই টুর্নামেন্টে অংশগ্রহন করবে। সার্ভিসেস দলগুলো হচ্ছে বাংলাদেশ নৌ বাহিনী, বাংলাদেশ বিমান বাহিনী, বাংলাদেশ সেনা বাহিনী ও বাংলাদেশ পুলিশ।
ইউসুফ বলেন অনুর্ধ-২১ দলকে দুই ভাগে বিভক্ত করে টুর্নামেন্টের বাকী দুটি দল গঠন করা হবে। প্রেসিডেন্ট কাপ হকি টুর্নামেন্ট শেষ হবার পর ডিসেম্বরে বিজয় দিবস হকির আয়োজন করা হবে বলে উল্লেখ করেন ইউসুফ।
চ্যাম্পিয়ন্স ট্রফি হকির জন্য সিনিয়র হকি দলের অনুশীলন কখন শুরু হবে জানতে চাইলে জবাবে তিনি বলেন,‘ এ বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। কারণ সিনিয়র দলের অনুশীলন ক্যাম্প শুরুর আগে আমরা প্রিমিয়ার লীগ শুরু করার কথা ভাবছি।
আগামী ১২ নভেম্বর লীগ কমিটির সঙ্গে আমাদের বৈঠক বসার কথা রয়েছে। ওই বৈঠকের সিদ্ধান্তের উপর নির্ভর করছে সিনিয়র দলের ক্যাম্প শুরুর বিষয়টি। কারণ চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হতে এখনো অনেক সময় বাকী।’
২০১৮ সালে ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমস এর পর ২১ মাসেরও অধিক সময় পর বাংলাদেশ পুরুষ হকি দলের আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নেবার সুচি ছিল। পুর্বের সুচি অনুযায়ী এই বছরের নভেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হবার কথা ছিল এই টুর্নামেন্ট। কিন্তু কোভিড-১৯ মহামারির কারণে সেটির তারিখ পিছিয়ে। আগামী বছর মার্চের ১১ থেকে ১৯ তারিখে নিয়ে গেছে এশিয়ান হকি ফেডারেশন (এএইচএফ)।