বাসস দেশ-২৩ : খুলনার পয়ঃনিষ্কাশন ব্যবস্থা আধুনিকায়নে ১৬০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি

54

বাসস দেশ-২৩
এডিবি-পয়ঃনিষ্কাশন-খুলনা
খুলনার পয়ঃনিষ্কাশন ব্যবস্থা আধুনিকায়নে ১৬০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি
ঢাকা, ৪ নভেম্বর, ২০২০ (বাসস) : খুলনার একটি আধুনিক ও টেকসই পয়ঃনিষ্কাশন ব্যবস্থা গড়ে তুলতে আজ এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি) ও বাংলাদেশ সরকারের মধ্যে ১৬০ মিলিয়ন মার্কিন ডলার ঋণের একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবি’র পক্ষে সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ ভার্চুয়ালি এ চুক্তিতে স্বাক্ষর করেন।
এডিবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, খুলনা ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যুয়ারেজ অথোরিটি (কেডব্লিউএএসএ)’র ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল্লাহ্ প্রকল্প চুক্তিতে স্বাক্ষর করেন।
মনমোহন প্রকাশ বলেন, ‘এই প্রকল্পটি জলবায়ু সহনশীল ও পরিবেশবান্ধব পয়ঃনিষ্কাশন ব্যবস্থা গড়ে তুলে ভবিষ্যতে কোভিড-১৯সহ বিভিন্ন রোগের প্রাদুর্ভাব প্রতিরোধে সরকারের সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা করবে।’
তিনি বলেন, ‘প্রকল্পটি যথাযথ ও কার্যকর পয়ঃনিষ্কাশন ব্যবস্থা গড়ে তুলে দ্রুত নগরায়নের ফলে মানুষের পয়ঃনিষ্কাশনের মৌলিক চাহিদা মেটাতে সহায়ক হবে।’
বিজ্ঞপ্তিতে বলা হয়, খুলনা স্যুয়ারেজ সিস্টেম ডেভেলপমেন্ট প্রকল্পটির আওতায় নগরীতে কেন্দ্রীয় পয়ঃনিষ্কাশন ব্যবস্থা গড়ে তুলবে। এতে এখানকার প্রায় ৮ লাখ ৮০ হাজার বাসিন্দা এর সুফল ভোগ করবে।
এ প্রকল্পের আওতায় নগরীতে ২৬৯ কিলোমিটার স্যুয়ারেজ নেটওয়ার্ক গড়ে তোলা হবে। এছাড়াও আটটি পাম্পিং স্টেশন, দুটি পয়ঃনিষ্কাশন ট্রিটমেন্ট প্ল্যান্ট ও প্রায় ২৭ হাজার প্রোপার্টি লেভেল পয়ঃনিষ্কাশন সংযোগ লাইন গড়ে তোলা হবে।
প্রকল্পটি এডিবি’র একটি পূর্ব-তহবিলকৃত প্রকল্পের অংশ। ওই প্রকল্পের আওতায় খুলনার পানির উৎস ভূ-গর্ভস্থ পানি থেকে ভূ-পৃষ্ঠস্থ পানিতে স্থানান্তর করা হবে। এতে খুলনার পানি সরবরাহ ব্যবস্থার উন্নয়ন করা হবে।
বাসস/এফআই/অনুবাদ-কেএটি/১৯৫০/কেএমকে