চ্যাম্পিয়ন্স লিগ: জোতার হ্যাটট্রিকে আটালান্টাকে উড়িয়ে দিল লিভারপুল

234

বারগামো, ৪ নভেম্বর, ২০২০ (বাসস) : দিয়োগো জোতার হ্যাটট্রিকে চ্যাম্পিয়ন্স লিগে মঙ্গলবার আটালান্টাকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছেন বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল।
উত্তর ইতালির বারগামোতে অনুষ্ঠিত গ্রুপ-ডি’র ম্যাচটিতে প্রথমার্ধেই দুই গোল করেন পর্তুগীজ ফরোয়ার্ড জোতা। এরপর দ্বিতীয়ার্ধে মোহাম্মদ সালাহ ও সাদিও মানের গোলের পর ৫৪ মিনিটে হ্যাটট্রিক পূরণ করেন জোতা। এই জয়ে জার্গেন ক্লপের দল তিন ম্যাচে শতভাগ জয় নিয়ে গ্রুপ টেবিলের শীর্ষেই থাকলো।
গ্রুপের আরেক ম্যাচে ড্যানিশ চ্যাম্পিয়ন মিডজিল্যান্ডকে ২-১ গোলে পরাজিত করেছে আয়াক্স। আটালান্টা ও আয়াক্স উভয় দলই লিভারপুলের থেকে পাঁচ পয়েন্ট পিছিয়ে টেবিলের দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে।
লিভারপুল বস ক্লপ বলেছেন, ‘এই জয়টাই আমরা আজ চাচ্ছিলাম। প্রত্যেকেই অসাধারণ পারফরমেন্স করেছে। আমার মনে হয়না আজ প্রতিপক্ষ যেই থাকতো তাদের পক্ষে মানে, সালাহ, জোতাকে আটকানো সম্ভব ছিল। আর এটা আমাদের কৌশল বা পদ্ধতি না, আমরা এমনই। আক্রমনভাগ, রক্ষনভাগ, মধ্যমাঠ সব বিভাগেই আজ আমরা দুর্দান্ত ছিলাম। যার যার জায়গা থেকে নিজেদের সেরাটা দিয়েই আজ ছেলেরা খেলেছে।’
গিয়ান পিয়েরো গাসপেরিনির স্বাগতিক দল গত সপ্তাহে আয়াক্সের বিপক্ষে দুই গোলে পিছিয়ে থেকে ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছিল। কিন্তু লিভারপুলের বিপক্ষে কোনভাবেই নিজেদের মেলে ধরতে পারেনি। কলম্বিয়ান দুই স্ট্রাইকার ডুভান জাপাটা ও লুইস মুরিয়েল ইনজুরি আক্রান্ত ভার্জিল ফন ডাইকের অনুপস্থিতি সত্বেও লিভারপুলের রক্ষনভাগে চিড় ধরাতে পারেননি।
গাসপেরিনি বলেছেন, ‘এটা সত্যিই অনেক বড় হতাশাজনক পরাজয়। সব দিক দিয়েই আমরা আজ পিছিয়ে ছিলাম। লিভারপুল আমাদের তুলনায় শক্তিশালী ছিল। পার্থক্যটা সত্যিই অনেক বড়, যা আমাদের ভোগাবে।’
সেপ্টেম্বরে উল্ফস থেকে এ্যানফিল্ডে আসার পর থেকে জোতা তার ফর্ম ধরে রেখেছে। ২৩ বছর বয়সী এই পর্তুগীজ ফরোয়ার্ড অভিজ্ঞ দুই স্ট্রাইকার সালাহ ও মানের সাথে আক্রমনভাগে নিজেকে দারুন দক্ষতায় প্রমান করেছেন। শুরুতেই জোতার একটি প্রচেষ্টা আটালান্টা গোলরক্ষক মার্কো স্পোর্টিয়েলো রুখে দেন। এরপর মানের শট আটকে দেন স্পোর্টিয়েলো। ১৬ মিনিটে ট্রেন্ট আলেক্সন্দার আর্নল্ডের সহায়তায় জোতা লিভারপুলকে এগিয়ে দেন। এর আগে পাপু গোমেজের ফি-কিক থেকে মুরিয়েলের একটি শট রক্ষা করতে বেশ বেগ পেতে হয়েছে এ্যালিসন বেকারকে। ৩৩ মিনিটে জোতা ব্যবধান দ্বিগুণ করেন। বিরতির দুই মিনিট পর সালাহ প্রথমে গোল করার দুই মিনিট পর মানেকে দিয়ে চতুর্থ গোলটি করালে লিভারপুলের জয় সময়ের ব্যপার হয়ে দাঁড়ায়। ৫৫ মিনিটে অসাধারান দক্ষতায় জোতা হ্যাটট্রিক পূরণ করেন।
২০০৮ সালে রবি কিনের পর প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম দুটি ম্যাচে গোল করার কৃতিত্ব দেখালেন জোতা। মিডজিল্যান্ডের বিপক্ষে ২-০ গোলের জয়ের ম্যাচটিতেও তিনি শেষ মুহূর্তে গোল করেছিলেন।
দুটি সুযোগ নষ্ট করে এবারের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে তৃতীয় গোলটি করতে পারেননি জাপাটা। ঘন্টাখানেক পর তিনি একটি শট বার পোস্টে লাগান। এরপর দুইবার তার দুটি শট রুখে দেন এ্যালিসন। এরপর একটি গোল অফসাইডে কারনে বাতিল হয়ে যায়।