বাসস দেশ-২ : চট্টগ্রামে করোনা সংক্রমণ সংখ্যায় নয়, হারে বাড়ছে

126

বাসস দেশ-২
চট্টগ্রাম – করোনা
চট্টগ্রামে করোনা সংক্রমণ সংখ্যায় নয়, হারে বাড়ছে
চট্টগ্রাম, ৪ নভেম্বর, ২০২০ (বাসস) : চট্টগ্রামে করোনা ভাইরাসের সংক্রমণ সংখ্যায় নয়, হারে বেড়েছে।গত ২৪ ঘন্টায় নতুন করে করোনা সংক্রমণ ধরা পড়েছে ৮০ জনের শরীরে। করোনাক্রান্ত একজন মারা গেছেন এ সময়ে।
পর্যবেক্ষণে দেখা যায়, মঙ্গলবার নতুন করে করোনা সংক্রমণ ধরা পড়ে ৮০ জনের শরীরে। সংক্রমণের হার ১০ দশমিক ৪৮ শতাংশ। আগের দিন সোমবারও ১ হাজার ৭২টি নমুনা পরীক্ষায় ৮০ জন পজিটিভ হন। সংক্রমণ হার ছিল ৭ দশমিক ৪৬ শতাংশ। করোনাক্রান্তদের মধ্যে কারো মৃত্যু হয়নি। রোববার ৯৩০ জনের নমুনা পরীক্ষায় ৮২ জন শনাক্ত হন। সংক্রমণের হার ৮ দশমিক ৮০ শতাংশ। অথচ এর ২৪ ঘণ্টা আগের রিপোর্ট ছিল অনেকটা ভিন্ন। এ সময়ে ৭১৯টি নমুনায় নতুন ৩২ জন করোনাক্রান্ত পাওয়া যায়। সংক্রমণ হার ৪ দশমিক ৪৫ শতাংশ।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, সর্বশেষ ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ৭৬৩ জনের নমুনা পরীক্ষা করা হয় নগরীর আটটি ও কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে। নতুন শনাক্ত ৮০ জনের মধ্যে শহরের বাসিন্দা ৬৭ জন এবং ছয় উপজেলার ১৩ জন। এর মধ্যে সবচেয়ে বেশি ৫ জন রাঙ্গুনিয়ায়। অন্য উপজেলার মধ্যে বাঁশখালীতে ৩ জন, হাটহাজারীতে ২ জন এবং আনোয়ারা, ফটিকছড়ি ও সীতাকু-ে ১ জন করে রয়েছেন। জেলায় এ পর্যন্ত সংক্রমিতের মোট সংখ্যা ২১ হাজার ৪৫৮ জন।
এ সময়ে করোনা ভাইরাসে আক্রান্ত একজনের মৃত্যু হয়। ফলে মোট মৃতের সংখ্যা ৩০৬ জন। এতে শহরের ২১২ জন এবং গ্রামের ৯৪ জন। মঙ্গলবার সুস্থতার ছাড়পত্র পেয়েছেন ৩০ জন। এতে আরোগ্য লাভকারীর সংখ্যা বেড়ে এখন ১৬ হাজার ৬৯০ জনে উন্নীত হলো। নতুন যুক্ত ও ছাড়পত্রে মুক্ত ঘোষণার পর হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ১০৫৬ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে জানা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ২২৮ জনের নমুনা পরীক্ষা হয়। এতে ২ জন পজিটিভ হন। কাছাকাছি সংখ্যক ২০৯ টি নমুনা পরীক্ষা হয় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে। এখানে ৩৭ জন করোনাক্রান্ত চিহ্নিত হন। ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ৫৬ জনের নমুনার মধ্যে ৩ জন জীবাণুবাহক চিহ্নিত হন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৫৫ টি নমুনা পরীক্ষায় ১৪ জনের মধ্যে সংক্রমণের প্রমাণ মেলে। আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ৯ জনের নমুনা পরীক্ষা করা হলে ৭ জনের রেজাল্ট নেগেটিভ আসে।
নগরীর বেসরকারি তিন ল্যাবরেটরির মধ্যে শেভরনে ১১২, ইম্পেরিয়াল হাসপাতালে ৪৭ এবং মা ও শিশু হাসপাতালে ৯ টি নমুনা পরীক্ষা হয়। এতে যথাক্রমে ৩, ১৫ ও ১ টি নমুনায় ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়।
এদিন চট্টগ্রামের ৩৮ জনের নমুনা পাঠানো হয় কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে। পরীক্ষায় ৩ জনের নমুনায় ভাইরাস থাকার প্রমাণ মেলে।
বাসস/জিই/কেএস/কেসি/১৩০৫/অমি