যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ইলেক্টোরাল কলেজ ভোটে এগিয়ে রয়েছেন বাইডেন

526

ওয়াশিংটন, ৪ নভেম্বর, ২০২০ (বাসস ডেস্ক): যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে আগামী চার বছরের জন্য হোয়াইট হাউসে যাওয়ার প্রতিযোগিতায় ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। দেশটিতে ক্রমান্বয়ে ভোট গ্রহণ শেষ হতে চলার মধ্যদিয়ে ইতোমধ্যে ব্যালট গণনা শুরু হওয়ায় এ লড়াই জমে উঠেছে। এখন মার্কিন জনগণ ফলাফলের অপেক্ষায় রয়েছে। খবর এএফপি’র।
মার্কিন সংবাদমাধ্যমে প্রক্ষেপিত প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে, এ পর্যন্ত ইন্ডিয়ানা, কেন্টাকি, ওকলাহোমা, টেনেসি ও ওয়েস্ট ভার্জিনিয়াসহ ১৪টি আসনে রিপাবলিকান দলের ক্ষমতাসিন প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জয়ী হয়েছেন। ২০১৬ সালের নির্বাচনে এসব আসনের সবগুলোতেই তিনি জয়লাভ করেছিলেন।
এদিকে বাইডেন এ পর্যন্ত তার নিজ রাজ্য দেলোয়ার এবং বড় পুরস্কার নিউইয়র্ক ও মার্কিন রাজধানী ওয়াশিংটনসহ ১২ টি আসনে জয় পেয়েছেন। ২০১৬ সালের নির্বাচনে এসব আসনের সবগুলোতে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন জয় পেয়েছিলেন।
সংবাদমাধ্যম প্রক্ষেপিত ফলাফল অনুযায়ী, এ পর্যন্ত বাইডেন ১৩১ টি ইলেক্টোরিয়াল কলেজ ভোট এবং ট্রাম্প ৯৫ টি ইলেক্টোরিয়াল কলেজ ভোট পেয়েছেন।