তামিম-মাহমুদুল্লাহর জন্য বিশেষ ছাড় চাইবে বিসিবি

710

ঢাকা, ৩ নভেম্বর ২০২০ (বাসস) : পাকিস্তান সুপার লিগ (পিএসএল) টি-টুয়েন্টি ক্রিকেটে খেলতে যাবেন বাংলাদেশের দুই ব্যাটসম্যান তামিম ইকবাল ও মাহমুদুল্লাহ রিয়াদ। পাকিস্তান থেকে ফিরে আসার পর করোনার কারনে তাদের কোয়ারেন্টাইনের সময় কমানোর জন্য বিশেষ ছাড়পত্র চাইবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যাতে বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপে অংশ নিতে পারেন তামিম-মাহমুদুল্লাহ।
আগামী ২২ বা ২৩ নভেম্বর থেকে শুরু হতে পারে বঙ্গবন্ধু টি-টুয়েন্টি টুর্নামেন্ট। যদি তামিমের দল লাহোর কালান্দার্স এবং মাহমুদুল্লাহর দল মুলতান সুলতানস ১৭ নভেম্বর পিএসএল ফাইনালে উঠতে পারে, তবে ১৮ নভেম্বর দেশে ফিরতে পারবেন তারা।
সরকারের নির্দেশ অনুসারে, বিদেশ থেকে আসা ব্যক্তিকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। তাই তামিম-মাহমুদুল্লাহ যদি এই নিয়ম অনুসরণ করেন, তাহলে টুর্নামেন্টের বড় একটি অংশটি মিস করতে পারেন তারা। এ জন্য বিদেশী কোচদের মতো করে সরকারের কাছ থেকে তামিম-মাহমুদুল্লাহর জন্য বিশেষ ছাড়পত্র নিতে হবে বিসিবিকে।
বিসিবি’র প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী আজ বলেন, ‘বিদেশ থেকে আসা ব্যক্তিদের জন্য সরকারের একটি নির্ধারিত নীতি রয়েছে। আমাদের কিছু মানসম্মত অনুশীলন রয়েছে, আমরা গত টুর্নামেন্টে সেই অনুশীলনই করেছি।’
তিনি আরও বলেন, ‘আমরা আমাদের বিদেশী কোচ এবং অন্যান্য সহায়তা কর্মীদের জন্য সরকারের কাছ থেকে অনুমতি চেয়েছিলাম যাতে তারা সংক্ষিপ্ত আকারে কোয়ারেন্টাইন পর্ব শেষ করতে পারে। তামিম ও মাহমুদুল্লাহর জন্যও এমন প্রোটোকল কার্যকর করা যায় কি-না তা নিয়ে আমরা সরকারের সংশ্লিষ্ট দফতরের সাথে আলোচনা করবো।’
তামিম-মাহমুদুল্লাহ বদলি হিসাবে পিএসএলের প্লে-অফ খেলতে পাকিস্তান যাবেন। ওপেনার ক্রিস লিনের পরিবর্তে তামিম এবং ইংল্যান্ড অলরাউন্ডার মঈন আলির পরিবর্তে খেলবেন মাহমুদুল্লাহ।
আগামী ১৪ নভেম্বর প্রথম কোয়ালিফাইয়ারে করাচি কিংসের বিপক্ষে মুলতান সুলতানসের হয়ে মাঠে নামবেন মাহমুদুল্লাহ। আর ১৫ নভেম্বর পেশোয়ার জালমির বিপক্ষে এলিমিনেটর ম্যাচে নামবেন লাহোর কালান্দারসের তামিম।
পাঁচ দলের বঙ্গবন্ধু টি-টুয়েন্টি টুর্নামেন্ট আইকন খেলোয়াড় হিসেবে খেলার সম্ভাবনা রয়েছে তামিম-মাহমুদুল্লাহর। এজন্যই বিসিবি এখন থেকেই প্রস্তুতি নিচ্ছে।