বাসস ক্রীড়া-৯ : ধোনিকে রান করার টোটকা দিলেন কপিল

121

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-কপিল-ধোনি
ধোনিকে রান করার টোটকা দিলেন কপিল
নয়া দিল্লি, ৩ নভেম্বর ২০২০ (বাসস) : যাচ্ছেতাই পারফরমেন্সে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-টুয়েন্টি ক্রিকেটের ত্রয়োদশ আসর শেষ করলেন চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ব্যক্তিগত-দলীয় সবক্ষেত্রে আইপিএলের চলমান আসর থেকে ধোনির অর্জন শুন্য। এমন অবস্থায় ধোনিকে তার রুপে ফেরার পরামর্শ দিচ্ছেন অনেকেই। সেই তালিকায় এবার যোগ দিলেন ভারতকে প্রথম ওয়ানডে বিশ্বকাপের শিরোপা এনে দেয়া অধিনায়ক কপিল দেব। আগামী আইপিএলে ভালো করতে হলে, ভারতের ঘরোয়া আসরে খেলার পরামর্শ কপিলের। ঘরোয়া আসরে খেলতে পারলে, পুরনো রুপে দেখা যাবে ধোনিকে বলে মনে করেন কপিল।
আইপিএলের ত্রয়োদশ আসরের ১৪ ম্যাচের ১২ ইনিংসে ২৫ গড়ে ২শ রান করেছেন ধোনি। গত ওয়ানডে বিশ্বকাপের পর এই আইপিএল দিয়ে আবারো ক্রিকেট মাঠে ফিরেন তিনি। এক বছরের বেশি সময় মাঠে বাইরে থাকার ফল হাতে-নাতে পেলেন ধোনি। তার ব্যর্থতায় দলও শুন্য হাতে আইপিএল শেষ করলো। তিনবারের চ্যাম্পিয়ন চেন্নাই ১৪ ম্যাচে ৬ জয় ও ৮ হারে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের সপ্তমস্থান পেয়েছে।
ধোনির বাজে পারফরমেন্সই চেন্নাইকে ডুবিয়েছে বলে ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করেন। তবে ভবিষ্যতের জন্য ধোনিকে তৈরি হবার পরামর্শ দিলেন কপিল। তিনি বলেন, ‘ধোনি যদি ঠিক করে থাকে, প্রতি বছর শুধুই আইপিএল খেলবে, তবে তার পরিকল্পনা ভুল। কারণ সারা বছর ক্রিকেট না খেলে আইপিএলে নেমেই পারফর্ম করা অসম্ভব। তার বয়স এখন ৩৯। সারা বছরে দু’মাস খেললে, শরীর সায় দিবে না। সে যত খেলবে, তার শরীর ততটাই ক্রিকেটের সাথে মানিয়ে নিবে।’
সেরা রুপে ফিরতে হলে, ধোনিকে ভারতের ঘরোয়া আসরে বেশি-বেশি খেলতে হবে বলে জানান কপিল। তিনি বলেন, ‘বছরে ১০ মাস না খেলে হঠাৎ মাঠে নামলে কী হতে পারে, সেটা তো দেখলো ধোনি। পারফর্ম করতে হলে ১২ মাসই মাঠ থাকতে হবে ধোনিকে। ভারতের প্রথম শ্রেণির ক্রিকেট, লিস্ট ‘এ’ ও টি-টুয়েন্টিতে খেলতে হবে।’
সম্প্রতি হৃদরোগে আক্রান্ত হন কপিল। অস্ত্রোপচারের পর নিজ বাড়িতে ফিরেছেন তিনি। এর মাঝে ভারতীয় গনমাধ্যমের সাথে ধোনির বিষয়ে কথা বলেন কপিল। ১৯৮৩ সালে কপিলের নেতৃত্বে প্রথম ওয়ানডে বিশ্বকাপ জয় করে ভারত। আর ২০১১ সালে ধোনির নেতৃত্বে দ্বিতীয়বারের মত ওয়ানডে বিশ্বকাপ জয় করে ভারত। আর ২০০৭ সালে ধোনির নেতৃত্ব প্রথম টি-টুয়েন্টি বিশ্বকাপের শিরোপাও জিতেছিলো টিম ইন্ডিয়া।
বাসস/এএমটি/১৭৩৫/স্বব