বাসস দেশ-১৮ : তারেক রহমানের এপিএস অপুর জামিন আবেদন খারিজ

111

বাসস দেশ-১৮
হাইকোর্ট-রায়
তারেক রহমানের এপিএস অপুর জামিন আবেদন খারিজ
ঢাকা, ৩ নভেম্বর, ২০২০ (বাসস) : হাইকোর্ট সোয়া আট কোটি টাকা পাচার মামলায় তারেক রহমানের এপিএস মিয়া নূরউদ্দিন আহমেদ অপুর জামিন প্রশ্নে রুল খারিজ করে রায় দিয়েছেন।
বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেল সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ রায় দেন।
ডেপুটি এটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক বাসস’কে আজ আদালতের এ রায়ের কথা জানান।
আদালতে আসামি পক্ষে ছিলেন আইনজীবী সৈয়দ মামুন মাহবুব।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে ২০১৮ সালের ২৪ ডিসেম্বর গোপন সংবাদের ভিত্তিতে ঢাকা মহানগরীর মতিঝিল থানাধীন সিটি সেন্টারে র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলমের তত্ত্বাবধানে র‌্যাব-৩ এর একটি দল অভিযান চালিয়ে কয়েকজনকে আটক করে।
২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে নাশকতা ও সন্ত্রাসী কার্য পরিচালনার জন্য বিপুল পরিমাণ অর্থ মজুদ করে তা দেশের বিভিন্ন নির্বাচনী আসনে পৌঁছানোর জন্য চেষ্টা কালে অফিসটি থেকে বিপুল পরিমাণ টাকাসহ কয়েকজনকে আটক করা হয়।
এ ঘটনায় মিয়া নূরউদ্দিন আহমেদ অপুকে ৫ জানুয়ারি ২০১৯ সালে গ্রেফতার করে। মামলাটি তদন্তাধীন আছে।
র‌্যাবের-৩ এর ডিএডি (নায়েব সুবেদার) মো. ইব্রাহিম হোসেন বাদী হয়ে গত ২৬ ডিসেম্বর ২০১৮ মতিঝিল থানায় ছয়জনকে আসামী করে মানি লন্ডারিং আইন ২০১২ এর ৪(২) ধারা ও সন্ত্রাস বিরোধী (সংশোধনী) আইন ৭/১০ ধারায় মামলা দায়ের করেন।
অপু বিএনপি নেতা তারেক রহমানের সাবেক ব্যক্তিগত সহকারী। উদ্ধার করা চেকবই ও অপুর নির্বাচনী পোস্টার মামলার এজাহারে, ৮ কোটি টাকা ও ১০ কোটি টাকার বিভিন্ন ব্যাংকের চেক উদ্ধারের কথা বলা হয়েছে। এই টাকা দিয়ে তারা নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টার ষড়যন্ত্র করছিল বলে মামলায় অভিযোগ করা হয়।
এ মামলায় গ্রেফতারকৃত অন্যরা হলেন- আমদানি-রপ্তানিকারক প্রতিষ্ঠান ইউনাইটেড করপোরেশনের এমডি আলী হায়দার, গুলশানের আমেনা এন্টারপ্রাইজের জিএম (অ্যাডমিন) জয়নাল আবেদিন ও অফিস সহকারী আলমগীর হোসেন।
এজাহারে বলা হয় , নির্বাচন কেন্দ্রিক মানি লন্ডারিংয়ের সঙ্গে জড়িত তিনটি প্রতিষ্ঠানেরই মালিক বিএনপির নেতা-কর্মীরা। তাদের মধ্যে ইউনাইটেড করপোরেশনের মালিক মাহমুদুল হাসান। তার বিরুদ্ধে সোনা চোরাচালানের অভিযোগ রয়েছে। আদালত থেকে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও রয়েছে। ইউনাইটেড এন্টারপ্রাইজের মালিক আতিকুর রহমান ঝালকাঠি জেলা ছাত্রদলের সহ-সভাপতি। গুলশানের আমেনা এন্টারপ্রাইজের মালিক তারেক রহমানের সাবেক এপিএস মিয়া নুর উদ্দিন অপু।
বাসস/এএসজি/ডিএ/১৭৩২/-শআ