বাসস দেশ-১৫ : আইডিইবি’র সুবর্ণ জয়ন্তী ও গণপ্রকৌশল দিবসের বছরব্যাপী কর্মসূচি

142

বাসস দেশ-১৫
আইডিইবি-কর্মসূচি
আইডিইবি’র সুবর্ণ জয়ন্তী ও গণপ্রকৌশল দিবসের বছরব্যাপী কর্মসূচি
ঢাকা, ২ নভেম্বর, ২০২০ (বাসস) : মুজিবশতবর্ষে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর জাতীয় কর্মসূচির সাথে সঙ্গতি রেখে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)-এর সুবর্ণ জয়ন্তী ও গণপ্রকৌশল দিবস-২০২০ এর বছরব্যাপী কর্মসূচি ঘোষণা করা হয়েছে।
আজ রাজধানীর কাকরাইলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আইডিইবি’র সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান জানান, আগামী ৮ নভেম্বর ঢাকায় আইডিইবি ভবনে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল পায়রা অবমুক্তকরণ ও বেলুন উড়িয়ে র‌্যালিপূর্ব আলোচনা ও বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করবেন। এদিন বিকেল ৪টায় প্রতিপাদ্যের আলোকে আলোচনা ও বছরব্যাপী কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।
তিনি জানান, সমৃদ্ধ বাংলাদেশের রূপকল্প এগিয়ে নিতে সম্ভাবনাময় সমুদ্র অর্থনীতির সম্ভাবনার যথাযথ ব্যবহার নিশ্চিতকল্পে এবারের দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘নীল অর্থনীতি এনে দেবে সমৃদ্ধি’।
সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, চলতি বছরের ৮ নভেম্বর গণপ্রকৌশল দিবস ও সুবর্ণ জয়ন্তীর আনুষ্ঠানিকতা শুরু হয়ে বিভিন্ন কর্মসূচি ২০২১ সালের ৮ নভেম্বর পর্যন্ত চলবে। ‘নীল অর্থনীতি এনে দেবে সমৃদ্ধি’ প্রতিপাদ্য এবং বঙ্গবন্ধু’র শিক্ষা দর্শন ও জাতীয় জনগুরুত্বপূর্ণ বিষয়ে দেশব্যাপী ১০০টি সেমিনারের আয়োজন করা হবে।
এতে বলা হয়, পরিবেশ রক্ষা ও সবুজায়নে বৃক্ষরোপণ বিষয়ক লিফলেট বিতরণ ও দেশব্যাপী ৫০ হাজার ফলজ, বনজ, ঔষধি গাছের চারা রোপন করা হবে। দেশের প্রান্তিক পর্যায়ের গৃহহীনদের জন্য ন্যূনতম ৫০টি গৃহনির্মাণ ও হস্তান্তর, দেশের সকল জেলায় আইডিইবি’র উদ্যোগে বিনামূল্যে প্রযুক্তি পরামর্শ প্রদান করা হবে। বাংলাদেশ-ভারত প্রফেশনাল স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট, খুলনা ও বাংলাদেশ-ভারত ডেইরি এন্ড ফুড প্রসেসিং ইনস্টিটিউট, সিরাজগঞ্জের মাধ্যমে বিনামূল্যে জনসাধারণকে বিভিন্ন মেয়াদি দক্ষতা বিষয়ক বুনিয়াদি প্রশিক্ষণ প্রদান করা হবে। সংবাদ সম্মেলনে জানানো হয়, বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন ও সোনার বাংলা বিষয়ক রচনা প্রতিযোগিতার আয়োজন করা হবে। মুক্তিযুদ্ধে আইডিইবি, বঙ্গবন্ধু’র ছবি, মুক্তিযুদ্ধের উপর চিত্রাঙ্কন প্রতিযোগিতা, নাটক ও চলচ্চিত্রের মাধ্যমে প্রযুক্তিকে জনপ্রিয় করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখায় চলচ্চিত্র ও নাট্য ব্যক্তিত্ব, বিশিষ্ট সাহিত্যিক, সাংবাদিকদের আইডিইবি স্বর্ণপদক প্রদান করা হবে। কোভিড-১৯, ডায়াবেটিস, হৃদরোগ, কিডনী, উচ্চ রক্তচাপ, মাদক এর কুফল সম্পর্কে সচেতনতামূলক আলোচনা ও ফ্রি স্বাস্থ্যসেবা কর্মশালা এবং জনগণের মধ্যে ৫০ হাজার মাস্ক বিতরণ এবং দুঃস্থ ও অসহায় জনগোষ্ঠির মাঝে শীতবস্ত্র বিতরণ করা হবে।
উল্লেখ্য, ইনস্টিটিউশনের ৬৪টি জেলা ও ৭টি সাংগঠনিক জেলা, ৪৮৫টি উপজেলা এবং শতাধিক সার্ভিস এসোসিয়েশনের মাধ্যমে দেশব্যাপী বর্ণিত কর্মসূচি পালন করা হবে।
সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদ। এসময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সহ-সভাপতি এ কে এম আব্দুল মোতালেব, যুগ্ম সম্পাদক মো. ফজলুর রহমান খান, জনসংযোগ ও প্রচার সম্পাদক মো. সিরাজুল ইসলাম, শিক্ষা ও প্রশিক্ষণ সম্পাদক আলী ইদরীস, আইসিটি ও গবেষণা সম্পাদক শাহজাহান কবীর, সাংগঠনিক সম্পাদক রেহান মিয়া, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কামরুজ্জামান নয়ন প্রমুখ।
বাসস/সবি/এমএসএইচ/১৮০২/-এমএন