ঘরের মাঠে আর্সেনালের কাছে পরাজিত ইউনাইটেড, বেলের গোলে দ্বিতীয় স্থানে টটেনহ্যাম

195

লন্ডন, ২ নভেম্বর ২০২০ (বাসস) : পিয়েরে-এমেরিক অবামেয়াংয়ের একমাত্র গোলে ম্যানচেস্টার ইউনাইটেডকে ঘরের মাঠে পরাজিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। অন্য ম্যাচে গ্যারেথ বেলের জয় সূচক গোলে রোববার প্রিমিয়ার লিগে ব্রাইটনকে ২-১ ব্যবধানে পরাজিত করেছে টটেনহ্যাম।
ওল্ড ট্রাফোর্ডে ম্যাচের ৬৯ মিনিটে স্পট কিক থেকে আর্সেনালের জয় নিশ্চিত করেন অবামেয়াং। এর মাধ্যমে পাঁচ ম্যাচের গোল খরা কাটালেন অবামেয়াং। ডি বক্সের ভিতর হেক্টর বেলেরিনকে ফাউলের অপরাধে পল পগবার বিপক্ষে পেনাল্টি আদায় করে নেয় গানররা । আর্সেনাল অধিনায়কের এই গোলে ২০০৬ সালের পর ওল্ড ট্রাফোর্ডে লিগ ম্যাচে প্রথম জয়ের কৃতিত্ব অর্জন করলো আর্সেনাল।
এবারের মৌসুমে এ নিয়ে ঘরের মাঠে কোন লিগ ম্যাচেই জয়ী হতে পারলো না ইউনাইটেড। এর মধ্যে টটেনহ্যামের কাছে ৬-১ গোলে বিধ্বস্ত হওয়ানহ তিনটি ম্যাচে পরাজিত হয়েছে ওলে গানার সুলশারের দল। ১৯৭২-৭২ সালের পর রেড ডেভিলসদের এটাই সবচেয়ে বাজেভাবে লিগের শুরু। ৬ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ইউনাইটেড রেলিগেশন জোন থেকে মাত্র ৬ পয়েন্ট উপরে উঠে ১৫তম স্থানে রয়েছে।
আগের মৌসুমে শীর্ষ চারে থেকে লিগ শেষ করা উজ্জীবিত ইউনাইটেডকে যেন এবার খুঁজে পাওয়া যাচ্ছেনা। নতুন মৌসুমে তাদের ধারাবাহিকতার অভাব দারুনভাবে চোখে পড়ছে। চ্যাম্পিয়ন্স লিগে পিএসজি ও আরবি লিপজিগকে পরাজিত করলেও সেই সাফল্য প্রিমিয়ার লিগের বাজে পারফরমেন্সের নীচে চাপা পড়ে যাচ্ছে।
সুলশার বলেছেন, ‘আমরা এই মুহূর্তে মোটেই প্রতিযোগিতায় নেই। প্রতিটি ম্যাচেই নিজেদের ব্যর্থতা প্রকটভাবে ধরা দিচ্ছে। হোম এন্ড এ্যাওয়ে কোন ম্যাচেই নিজেদের প্রমান করতে পারছিনা। তার উপর সমর্থকরা স্টেডিয়ামে নেই। যদিও সব ক্লাবের জন্যই এটা প্রযোজ্য। আমার মতে এই বিষয়টা তেমন প্রভাব ফেলেনা। কিন্তু এখন আমাদের অবশ্যই পয়েন্ট টেবিলের উপরে ওঠার চেষ্টা করতে হবে।’
লিগের বড় ছয় দলের বিপক্ষে সর্বশেষ ৩০বারের প্রচেষ্টায় প্রথম এ্যাওয়ে ম্যাচে জয়ের মুখ দেখলো গানাররা। এই জয়ে টেবিলের নবম স্থানে উঠে এসেছে মিকেল আর্তেতার দল। যদিও তৃতীয় স্থানে থাকা এভারটনের থেকে তাদের পয়েন্টের ব্যবধান মাত্র এক। কালকে ম্যাচের জয়টা আর্তেতার দলেরই প্রাপ্য ছিল। পুরো ম্যাচেই আর্সেনালের দাপট ছিল। প্রথমার্ধে উইলিয়ান বারে বল না লাগালে তখনই এগিয়ে যেতে পারতো সফরকারীরা।
আর্তেতা বলেছেন, ‘আমি দারুন খুশী। অনেক সাহস ও ব্যক্তিত্ব নিয়ে আমরা আজ খেলেছি। সব স্ট্রাইকারেরই গোলের প্রয়োজন আছে। এই মুহূর্তে আমরা অবামেয়াংয়ের দিকে বেশী গুরুত্ব দিচ্ছি। সে আমাদের প্রয়োজনীয় গোলটি করেছে এবং এর ফলে তার আত্মবিশ^াসও বেড়ে গেছে।’
দিনের আরেক ম্যাচে বদলী বেঞ্চ থেকে উঠে এসে গ্যারেথ বেল টটেনহ্যামের মাঠে স্বাগতিকদের জয় উপহার দিয়েছেন। দ্বিতীয় মেয়াদে স্পার্সে ফিরে আসার পর এটাই বেলের প্রথম গোল। এর আগে হ্যারি কেনের পেনাল্টিতে ১৩ মিনিটে এগিয়ে গিয়েছিল টটেনহ্যাম। ইংলিশ অধিনায়ককে ফাউল করেন অ্যাডাম লালানা। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সাহায্য নিয়ে পেনাল্টির বাঁশি বাজান ম্যাচ রেফারি। ১৩ মিনিটে স্পট-কিক থেকে প্রিমিয়ার লিগে নিজের ১৪৯তম গোল করতে কোনো ভুল করেননি কেন।
দ্বিতীয়ার্ধের ১১ মিনিটের মধ্যে সমতায় ফেরে ব্রাইটন। স্পট কিক থেকে ৫৬ মিনিটে স্পার্সদের জালে বল জড়ান তারিক ল্যাম্পটি। ৭৩ মিনিটে হেডে ব্যবধানটা ২-১ করেন বেল। ২০১৩ সালের মে মাসের পর স্পার্সদের জার্সিতে এটিই ওয়েলস তারকার প্রথম গোল।
ম্যাচ শেষে বেল বলেছেন, ‘এটা দারুন এক অনুভূতি। আমি শুধুমাত্র মাঠে নেমেছিলাম নিজের সঠিক দায়িত্বটুকু পালন করার জন্য। দলের জয়ে ভূমিকা রাখতে পেরেছি এটাই মূল কথা। আমি খুব একটা ম্যাচ খেলার সুযোগ পাইনি। যে কারনে নিজেকে মানিয়ে নিতে কিছুটা সময় লাগবে। যখনই সুযোপ পাব সেটাকেই শতভাগ কাজে লাগাতে হবে।’
এই জয়ে ৭ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে ওঠে এসেছে টটেনহাম। সমান ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে গত আসরের চ্যাম্পিয়ন লিভারপুল। কার্লো আনচেলত্তির এভারটন গতকাল নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে ২-১ ব্যববধানে পরাজিত হয়ে টেবিলের তৃতীয় স্থানে নেমে গেছে।
উত্তেজনাকর ম্যাচে এ্যাস্টন ভিলাকে ৪-৩ গোলে পরাজিত করে টেবিলের চতুর্থ স্থানে উঠে এসেছে সাউদাম্পটন।