বাসস দেশ-৫ : চট্টগ্রামে একদিনের ব্যবধানে করোনার সংক্রমণ বেড়ে দ্বিগুণ

131

বাসস দেশ-৫
চট্টগ্রাম-করোনা
চট্টগ্রামে একদিনের ব্যবধানে করোনার সংক্রমণ বেড়ে দ্বিগুণ
চট্টগ্রাম, ২ নভেম্বর, ২০২০ (বাসস) : চট্টগ্রামে একদিনের ব্যবধানে করোনা সংক্রমণের সংখ্যা ও হার প্রায় দ্বিগুণ বেড়েছে। এ সময়ে করোনাক্রান্তদের মধ্যে একজনের মৃত্যুও হয়।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে জানা যায়, নগরীর ছয়টি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে রোববার ৯৩০ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে নতুন ৮২ জনের দেহে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। এদের মধ্যে ৭২ জন শহরের বাসিন্দা এবং ছয় উপজেলার ১০ জন। সংক্রমণের হার ৮ দশমিক ৮০ শতাংশ। চট্টগ্রামে পরীক্ষা শুরুর পর থেকে মোট সংক্রমিতের সংখ্যা এখন ২১ হাজার ২৯৮ জন। এর মধ্যে শহরের ১৫৬২২ জন এবং গ্রামের ৫৬৭৬ জন।
রিপোর্ট বিশ্লেষণে দেখা যায়, সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা ও হার প্রায় দ্বিগুণ বেড়েছে। শনিবার ৭১৯ জনের নমুনায় ৩২ জন করোনাক্রান্ত শনাক্ত হন। হার ছিল ৪ দশমিক ৪৫ শতাংশ।
এদিন করোনাক্রান্ত রোগীদের মধ্যে একজন মারা যান। ফলে মৃতের সংখ্যা এখন ৩০৫ জন। সুস্থ্যতার ছাড়পত্র পেয়েছেন নতুন ৪০ জন। এতে আরোগ্য লাভকারীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৬ হাজার ৬১৫ জনে। হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ১০৫৯ জন। উপজেলায় সংক্রমিতদের মধ্যে হাটহাজারীতে ৪ ও সাতকানিয়ায় ২ জন এবং ফটিকছড়ি, লোহাগাড়া, আনোয়ারা ও পটিয়ায় ১ জন করে রয়েছেন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে এদিন সবচেয়ে বেশি ৩৯৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। এখানে ৮ জনের পজিটিভ রেজাল্ট আসে। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে ১৮৬ জনের নমুনার মধ্যে ৩৫ জন জীবাণুবাহক হিসেবে চিহ্নিত হন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ৮৯ টি নমুনার ৭ টিতে ভাইরাসের অস্তিত্ব মিলে।
বেসরকারি তিন ল্যাবরেটরির মধ্যে শেভরনে ১১৬, ইম্পেরিয়াল হাসপাতালে ৪৭ এবং মা ও শিশু হাসপাতালে ৯ জনের নমুনা পরীক্ষা হয়। এতে যথাক্রমে ২০, ৭ ও ২ জন করোনাক্রান্ত বলে শনাক্ত হন। এদিন চট্টগ্রামের ৮৮টি নমুনা পাঠানো হয় কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে। পরীক্ষায় ৩ জন সংক্রমিত থাকার প্রমাণ মিলে।
তবে চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) এবং জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) রোববার কোনো নমুনা পরীক্ষা হয়নি।
বাসস/জিই/কেএস/কেসি/১২৪৫/-আসাচৌ